মেইন ম্যেনু

মহাশক্তির অধিকারী হবে মানুষ !

মানব দেহ একটি অদ্ভুত ও বিস্ময় ব্যাপার। কিন্তু এই বিশ্বের অন্য সব কিছুর মত, এটাও নিখুঁত নয়। এতেও অসংখ্য ত্রুটি রয়েছে, যার ফলে মানব দেহ অসুস্থ হয়, ভেঙ্গে যায় এবং বিভিন্ন ধরণের সতর্কতা অবলম্বন করতে হয়।

যদি আমরা নিজেদেরকে ইলেকট্রনিক্সের সাথে যুক্ত করতে পারতাম, তাহলে এমন অনেক সমস্যার সমাধান করতে সক্ষম হওয়া যেত।

বর্তমানে বিজ্ঞানের জগতে ব্যাপক অগ্রগতি সাধিত হচ্ছে। আমাদের বিভিন্ন কাজ এখন মুহূর্তের মাঝে সম্পন্ন করা যাচ্ছে। তারা প্রতিনিয়ত নতুন কিছু সন্ধানের জন্য নিরলস পরিশ্রম করে যাচ্ছে। এবার তারা মানব শরীরে মহাশক্তি যোগ করার চেষ্টা করছেন। মানব শরীরের বিভিন্ন অঙ্গ বিভিন্ন অসুস্থতার শিকার হয়। অনেক সময় শরীরের বিভিন্ন অঙ্গ কাজ করা ছেড়ে দেয়। এতে মানুষের কর্মক্ষমতা হ্রাস পাবার সাথে সাথে অনেকের মৃত্যুর কারণও হয়।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)-তে গবেষকদের একটি দল এসকল সমস্যা সমাধান করার উপায় খোঁজার চেষ্টা করেন। তারা একটি জল-ভিত্তিক পলিমার তৈরি করেছেন যা ‘হাইড্রোজেল’ এর নতুন ফর্ম। এটি দেখতে পেশীর মত। এই জেল আমাদের শরীরে প্রবেশ করে ছোট ইলেকট্রনিক্স এর ন্যায় কাজ করবে এবং আমাদের ভিতরের বিভিন্ন সমস্যা নিরীক্ষণ করবে।

যেহেতু হাইড্রোজেল নমনীয়, তাই এটা বাঁকা এবং ভঙ্গ বা বিচ্ছিন্নকরণ করা যায়। আর যেহেতু মানব দেহ অনেকটা অনুরূপ উপকরণ থেকে তৈরি করা হয়, তাই এটি আমাদের অনেক সাহায্য করতে পারে।






মন্তব্য চালু নেই