মেইন ম্যেনু

মহাসড়কের পাশে কোরবানির হাট বসতে দেওয়া হবে না

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, মহাসড়কের পাশে কোরবানির পশুর কোনো হাট বসতে দেওয়া হবে না।

পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে মহাসড়কে কোরবানির হাট বসিয়ে যানজট সৃষ্টি কোনোভাবেই বরদাস্ত করা হবে না। কেউ এই আদেশ অমান্য করলে তার বিরুেেদ্ধ ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

বৃহস্পতিবার সকাল ১০টার দিকে বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কের দুর্ঘটনা প্রবণ চারটি স্থানে সড়ক প্রশস্তকরণ ও ডিভাইডার নির্মাণ কাজ পরিদর্শনে এসে মন্ত্রী এসব কথা বলেন।

এসময় মহাসড়কে ফিটনেস বিহীন গাড়ি চলাচলের ওপর হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, ফিটনেস বিহীন গাড়ি মহাসড়কে যাত্রী পরিবহনের জন্য নামানো হলে পরিবহন শ্রমিক ও মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ঈদপূর্ব প্রস্তুতি উপলক্ষে বৈঠকে এ সিদ্বান্তে নেওয়া হয়েছে।

মহাসড়কে তিন চাকার যানবাহন (থ্রি-হুইলার) নিষিদ্ধ করা প্রসঙ্গে মন্ত্রী বলেন, দেশের ২২টি মহাসড়কে থ্রি-হুইলার চলাচল বন্ধ ঘোষণার পর সড়ক দুর্ঘটনা কমে এসেছে। মনে রাখতে হবে, আগে হলো জীবন, তারপর জীবিকা। কিন্তু এ বিষয়ে মানুষের আবেগ রয়েছে। তারা ভাবছেন, থ্রি-হুইলার বন্ধ থাকলে গরিব চালকেরা জীবিকা নির্বাহ করবেন কিভাবে। এই আবেগ ভুলে যেতে হবে, কারণ জীবনের আগে জীবিকা নয়। জীবনকে জিম্মি রেখে জীবিকা নির্বাহ করতে দেওয়া হবে না।

চন্দ্রা ও বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়ক দুর্ঘটনা ও যানজট প্রবণ। এ সমস্যা সমাধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক চন্দ্রায় বাইলেন ও বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কে ডিভাইডার স্থাপনের কাজ ১৭ সেপ্টেম্বর উদ্বোধন করা হবে বলেও জানিয়েছেন ওবায়দুল কাদের।

উল্লেখ্য, দেশের অন্যতম সড়ক দুর্ঘটনা প্রবন এলাকা হিসেবে পরিচিত বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কে দুর্ঘটনা রোধে ৭ আগস্ট থেকে দুর্ঘটনা প্রবণ চারটি স্থানে সড়ক প্রশস্তকরণ ও ডিভাইডার নির্মাণ কাজ শুরু করা হয়েছে। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের অর্থায়নে প্রায় ১০ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।
এই কাজ পরিদর্শনের সময় মন্ত্রীর সঙ্গে সড়ক বিভাগের ময়মনসিংহ জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী শাহাব উদ্দিন খান, পাবনা সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবু রওশন, সেতু বিভাগের নির্বাহী প্রকৌশলী আবুল কালাম আজাদ, সিরাজগঞ্জ সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয়, সেতু বিভাগ, স্থানীয় প্রশাসন ও রাজনৈতিক দলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মন্ত্রী এর আগে মহাসড়কে চলাচলকারী যানবাহনের চালক ও যাত্রীদের মধ্যে সচেতনামূলক লিফলেট বিতরণ করেন এবং সঠিক কাগজপত্রসহ চালানো গাড়িচালকদের ফুলেল শুভেচ্ছা জানান।






মন্তব্য চালু নেই