মেইন ম্যেনু

মাংস ছাড়াই তৈরি করে ফেলুন মুখরোচক বার্গার (রেসিপি ও ভিডিও)

সবজি এবং মাংসের মাঝে বেছে নিতে বলা হলে আমরা মাংসই বেছে নেই, যদিও সবজি খাওয়াটা সবার জন্যই দরকারি। বিশেষ করে বাচ্চারা তো সবজি খেতেই চায় না। কিন্তু তাদের সামনে যদি চোখ জুড়ানো এই বার্গার দেওয়া হয়, তাহলে না খেয়ে যাবে কোথায়? হ্যাঁ, দারুণ সুন্দর এই বার্গারে একটুও মাংস নেই। বাচ্চাদেরকে সবজি খাওয়ানোর সুস্বাদু এবং চমৎকার একটা উপায় হলো এই ভেজিটেবল বার্গার। আর এর স্বাদ এতোই ভালো যে স্বাস্থ্যকর স্ন্যাক্স হিসেবে ছোট-বড় সবাইকেই আপনি পরিবেশন করতে পারবেন। চলুন, দেখে নিই রেসিপিটি।

উপকরণ
প্যাটির জন্য:
– আধা কাপ পিঁয়াজ কুচি
– এক কাপ আলু কুচি
– আধা কাপ বরবটি কুচি
– আধা কাপ গাজর কুচি
– আধা কাপ বাঁধাকপি কুচি
– ২ টেবিল চামচ তেল
– ১ চা চামচ মরিচ গুঁড়ো
– সিকি চা চামচ হলুদ গুঁড়ো
– লবণ স্বাদমতো
– সিকি কাপ ময়দা
– ২ টেবিল চামচ ধনেপাতা কুচি
– আধা কাপ ময়দা পৌনে এক কাপ পানিতে গোলানো
– গড়িয়ে নেবার জন্য ব্রেড ক্রাম্ব
– ডিপ ফ্রাই করার জন্য তেল
সসের জন্য
– ৪ টেবিল চামচ মেয়োনেজ
– ২ টেবিল চামচ চিলি সস
– ১ চা চামচ শুকনো অরিগানো
– ১ টেবিল চামচ রসুন মিহি কুচি
সালাদের জন্য
– এক কাপ রঙ্গিন ক্যাপসিকাম লম্বা স্লাইস করা
– আধা কাপ আলু সেদ্ধ করে লম্বা স্লাইস করা
– ১ টেবিল চামচ মাখন
– লবণ এবং গোলমরিচ গুঁড়ো স্বাদমতো
অন্যান্য উপকরণ
– ৪টা বার্গার বান
– ৪ চা চামচ গলানো মাখন
– ৪টা লেটুস পাতা
– ৪ স্লাইস চিজ

প্রণালী
১) একটা বড় নন-স্টিক প্যানে তেল গরম করে নিন (২ চামচ)। এতে তেল দিয়ে কিছুক্ষণ নেড়ে নিন। এরপর সবগুলো সবজি দিয়ে ভালো করে মেশান। ঢাকনা চাপা দিয়ে মাঝারি আঁচে রান্না হতে দিন। মাঝে মাঝে নাড়ুন। দরকার হলে অল্প পানি দিতে পারেন যাতে পুড়ে না যায়।
২) ১০ মিনিটের মাঝে সবজিগুলো রান্না হয়ে যাবে। এতে দিয়ে দিন মরিচ গুঁড়ো এবং হলুদ গুঁড়ো। ভালো করে মিশিয়ে নিন। এবার ময়দাটুকু দিয়ে ভালো করে মেশান। ২ মিনিট রান্না হতে দিন। এরপর চুলা বন্ধ করে ধনেপাতা দিয়ে মিশিয়ে নিন। মিশ্রণ গরম থাকতে থাকতেই ম্যাশ করে নিন। তবে একবারে ভর্তা করবেন না। এমনভাবে ম্যাশ করবেন যাতে সবজিগুলো আলাদা করে বোঝা যায়।
৩) ঠাণ্ডা হয়ে এলে এই সবজির মিশ্রণ থেকে ৪টা প্যাটি তৈরি করুন। যে বার্গার বান ব্যবহার করবেন তার সাইজ অনুযায়ী প্যাটি তৈরি হবে।
৪) প্রতিটা প্যাটি ময়দার মিশ্রণে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে নিন। গরম তেলে উভয় দিকে সোনালি করে ভেজে তুলুন প্যাটিগুলোকে।
৫) তৈরি করতে হবে সস। এর জন্য মায়োনেজ, চিলি সস, অরিগানো এবং রসুন একসাথে মিশিয়ে নিন এবং দুই ভাগে ভাগ করে রাখুন।
৬) সালাদ তৈরির জন্য একটি প্যানে মাখন গরম করে নিন। এতে রঙ্গিন ক্যাপসিকাম দিয়ে ২-৩ মিনিট সাঁতলে নিন। লবণ ও গোলমরিচ দিয়ে মাখিয়ে নিন। এরপর আলুর টুকরো দিয়ে আবারও মাখিয়ে নিন। মিনিটখানেক ভেজে নামিয়ে নিন।
৭) বার্গার বান মাঝখান থেকে কেটে নিন। এবার প্রতি ভাগে আধা চামচ মাখন দিয়ে তাওয়ায় সেঁকে নিন। এরপর বার্গারের নিচের অংশে পৌনে এক টেবিল চামচ সস মাখিয়ে নিন। এর ওপরে লেটুস দিয়ে একটা ভেজিটেবল প্যাটি রাখুন। এর ওপরে এক স্লাইস চিজ দিন। এর ওপরে কিছুটা সালাদ দিন। বার্গার বানের অন্য অংশটায় সস মাখিয়ে ওপরে দিয়ে দিন।

গরম গরম পরিবেশন করুন ফ্রেঞ্চ ফ্রাইয়ের সাথে। ভালো করে বুঝতে দেখে নিন রেসিপির ভিডিও।






মন্তব্য চালু নেই