মেইন ম্যেনু

মাগুরায় এইডস বিষয়ক অবহিতকরণ সভা

মাগুরা প্রতিনিধি : শুধুমাত্র ২০১৫ সালে বাংলাদেশে নতুন করে ৪শ ৬৯ জন এইচআইভি এইডসে আক্রান্ত হয়েছেন। যাদের মধ্যে ১শ ১৭ জন নারী ও ৮ জন হিজড়া । গত বছর পর্যন্ত এইডসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৬শ৫৮জন। মাগুরায় আজ মঙ্গলবার মরণব্যাধী এইডস ঝুকি ও তার প্রতিকার বিষয়ক অবহিতকরণ সভায় এসব তথ্য জানানো হয়।

এইডস নিয়ে কর্মরত বে সরকারি সংস্থা লাইট হাউজ কনসোর্টিয়াম দুপুরে মাগুরা প্রেসক্লাব মিলনায়তনে এ অবহিতকরণ সভা আয়োজন করে।

মাগুরার সিভিল সার্জন এফবিএম আব্দুল লতিফের সভাপতিত্বে আয়োজিত এ সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ আজমুল হক। বিশেষ অতিথি ছিলেন মাগুরা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আজমল ‍হুদা।

সভায় লাইট হাউস এর কার্যক্রম সম্পর্কে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন ডিআইসি ম্যানেজার জনাব মহিদুল ইসলাম মিলন মাগুরা ডিআইসি।

সভায় জানানো হয়- এ পর্যন্ত দেশে মোট ৪হাজার ১৪৩জন মানুষ মরণব্যাধী এইডসে আক্রান্ত হয়েছে । যা প্রতিরোধে সামাজিক সচেতনতা জরুরী বলে জানান আয়োজকরা । সভায় সমাজ সেবক, জনপ্রতিনিধি, সাংবাদিক, আইনজীবিসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ অংশগ্রহণ করেন। সভায় জানানো হয় দি গ্লোবাল ফান্ডের অর্থায়নে আইসিডিডিআরবি এর ব্যাবস্থাপনায় লাইট হাউস মাগুরা জেলার ঝুকিপূর্ণ পুরুষ ও হিজড়া জনগোষ্ঠীর মাঝে কার্যকর এইচআইভি প্রতিরোধমূলক সেবা প্রদানের মাধ্যমে ঝুকিঁ হ্রাস করনের লহ্ম্যে কাজ করে যাচ্ছে।

মাগুরা ডিআইসি’র ডিআইসিতে বর্তমান বেনিফিসিয়ারীর মধ্যে ৬২৭ জন ঝুকিপূর্ণ পুরুষ ও হিজড়া এর মাঝে এইচআইভি / এইডস বিষয়ক সচেতনতামূলক কার্যক্রম এবং যৌনবাহিত, সাধারন রোগের এবং লক্ষিত জনগোষ্ঠীর মাঝে এইচটিসি সেবা ও কাউন্সেরিং সেবা প্রদান করে আসছেন।






মন্তব্য চালু নেই