মেইন ম্যেনু

মাছের মৃত্যুতে বিক্ষোভ !

ভিয়েতনামের কেন্দ্রীয় উপকূলে বিপুল পরিমাণ মাছের মৃত্যুতে বিক্ষোভ করেছে দেশটির শত শত মানুষ। ভিয়েতনামে বড় ধরনের প্রতিবাদ-মিছিল বিরল। কিন্তু রবিবারের বিক্ষোভের ব্যাপারে পুলিশ সম্মতি দেয় এবং রাস্তা খালি করে দিয়ে মিছিল এগিয়ে যাওয়ায় সহায়তা করে। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়েছে, এপ্রিলের প্রথম দিক থেকে ভিয়েতনামের ২০০ কিলোমিটার (১২৫ মাইল) উপকূলজুড়ে অসংখ্য মাছ মরে ভেসে উঠছে। এজন্য তাইওয়ানিজ ফরমোসা প্লাস্টিকসের মালিকানাধীন ইস্পাত কারখানাকে দায়ি করছে দেশটির জনগণ।

তবে দেশটির সরকারি তদন্তে তাইওয়ানিজ ফরমোসা প্লাস্টিকসের মালিকানাধীন ইস্পাত কারখানার সঙ্গে মাছের এই মৃত্যুর কোনো সম্পর্ক খুঁজে পায়নি।কিন্তু রাজধানী হ্যানয়ে বিক্ষোভকারীরা ওই কোম্পানিকেই দোষারোপ করছে এবং ‘ফরমোসা আউট’ লেখা প্ল্যাকার্ডও বহন করে তারা। একটি প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘ফরমোসা পরিবেশ ধ্বংস করে অপরাধ করছে’। অপর একজনের প্ল্যাকার্ডে লেখা, ‘কে কেন্দ্রীয় অঞ্চলের পানি বিষাক্ত করছে?’

গত শুক্রবার দেশটির পরিবেশমন্ত্রী ট্রান হং হা বলেন, মাছের এই লাগামহীন মৃত্যু পরিবেশের বিশাল ও গুরুতর বিপর্যয়। সরকার এ ব্যাপারে একটু দেরিতেই কাজ শুরু করেছে বলেও মন্তব্য করেন তিনি।






মন্তব্য চালু নেই