মেইন ম্যেনু

মাটির নিচে প্রাকৃতিক ফ্রিজ

গরমে ঠান্ডা পানি দিতে পারে চরম প্রশান্তি। কিন্তু যে হারে বিদ্যুৎ আসা যাওয়া করে তাতে পানি ঠান্ডা করা কঠিন বটে। এমন একটি ফ্রিজ যদি থাকে যেটি বিদ্যুৎ ছাড়াই আপনাকে দেবে ঠান্ডা পানি আবার সজীব শাক-সবজী, ফল-মূল খাওয়ার নিশ্চয়তা তাহলে জীবন আরো একটু সহজ হয়। এমনি একটি ফ্রিজ উদ্ভাবিত হয়েছে যুক্তরাষ্ট্রে।

এই ফ্রিজটি রাখতে আলাদা কোন জায়গার দরকার হবে না। আপনার বাসার ফ্লোরের নিচে রাখা যাবে ফ্রিজটি। এই ফ্রিজটিতে আপনি নিজেই প্রবেশ করতে পারবেন। ওয়েল্টেভরি নামে একটি প্রতিষ্ঠান এই ফ্রিজটি উদ্ভাবন করেন। ফ্রিজটির নাম গ্রাউন্ডফ্রিজ। এতে ব্যবহার করা হয়েছে খাবার বা পানীয় ঠান্ডা রাখার প্রাচীন পদ্ধতি। ফ্রিজটি স্থাপন করতে হবে বাসার ফ্লোর থেকে তিন ফিট নিচে।

গ্রাউন্ডফ্রিজে সারাবছর সবকিছু ১০ ডিগ্রি তাপমাত্রায় থাকবে। ফল মূল এবং শাক সবজি সজীব হিসেবে সংরক্ষণ করা যাবে সাধারণ ফ্রিজের মতো।ঠান্ডা পানীয় খাওয়ার সুবিধাও রয়েছে। সাধারণ ফ্রিজে নিজে প্রবেশ করার কোনো সুবিধা থাকে না। তবে এই ফ্রিজের ভেতর আপনি নিজেই প্রবেশ করতে পারবেন। প্রবেশ করার জন্য এই ফ্রিজে আছে সিঁড়ি।

২০১৭ থেকে যুক্তরাষ্ট্রে গ্রাউন্ডফ্রিজের বিক্রি শুরু হবে বলে আশা প্রকাশ করেছে ওয়েল্টেভরি নামের প্রতিষ্ঠানটি। তবে এই ফ্রিজটি গোস্ত সংরক্ষণের জন্য উপযুক্ত নয়। ফ্রিজটির মূল্য কত হবে তা এখনও জানা যায়নি।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই