মেইন ম্যেনু

মাতৃভাষা দিবসে বেরোবিতে ব্রুডা’র রংপুরের ভাষা সৈনিককে সম্মাননা প্রদান

এইচ.এম নুর আলম, বেরোবি প্রতিনিধি: রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ‘অবিরাম প্রবৃত্তি ও প্রেরণা’ স্লোগানে বেগম রোকেয়া ইউনিভার্সিটি ডিবেট অ্যাসোসিয়েশন (ব্রুডা) এর উদ্যোগে বিতর্ক বীক্ষণ ও ভাষা অবেক্ষণ- ২০১৬ অনুষ্ঠিত হয়েছে। গতকাল ২১শে ফেব্রুয়ারী দুপুর ২টায় একটি দেয়ালিকা প্রকাশনা উদ্বোধনীর মধ্য দিয়ে দিনব্যাপী এ অনুষ্ঠানের শুভ সূচনা করেন রংপুরের ভাষা সৈনিক মোহাম্মদ আফজাল হোসেন।

ব্যতিক্রমী এই আয়োজনে রংপুরের এই সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তিত্ব ভাষা সৈনিক মোহাম্মদ আফজালকে পরে সংগঠনটির পক্ষ থেকে এক সম্মাননা স্মারক প্রদান করা হয়।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. পরিমল চন্দ্র বর্ম্মণ (রিষিণ পরিমল), ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক আলী রায়হান সরকার, সহকারী অধ্যাপক আসিফ আল মতিন, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক তাবিউর রহমান প্রধান, বিশ্ব সাহিত্য কেন্দ্রের সংগঠক সৈয়দ আরিফুল ইসলাম, ব্র্যাকের এলাকা ব্যবস্হাপক মোঃ আফজাল হোসেন মাসুম।

বক্তারা ব্রুডা’র উত্তোরোত্তর সাফল্য কামনা করেন এবং এই ভাষার মাসে একজন ভাষা সৈনিককে সম্মাননা প্রদান করায় ধন্যবাদ জানান।

আয়োজনে প্রদর্শনী বিতর্ক হিসেবে আঞ্চলিক বিতর্ক ও প্লানচেট বিতর্ক দর্শক শ্রোতাকে বিমোহিত করে।

কুইজ প্রতিযোগিতা ও আবৃত্তি প্রতিযোগিতা ছিল আয়োজনটির অন্যতম প্রধান আকর্ষণ। আবৃত্তি প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পুরষ্কার বিজয়ীরা হলেন যথাক্রমে কামরুজ্জামান রানা,ফজলে রাব্বী ও সুমাইয়া সীমা এবং কুইজ প্রতিযোগিতায় প্রথম,দ্বিতীয় এবং তৃতীয় পুরষ্কার বিজয়ীরা হলেন – মো: মশিউর রহমান,মোছা: তাহেরা আক্তার এবং মোসাফফিয়ারা পারভীন (শিমু)। রক্তিম মিলন ও ছন্দা সরকার এর সঞ্চালনা ও শিখা রানীর সভাপতিত্বে সন্ধ্যা ৭ টায় আয়োজনটির সমাপ্তি ঘটে ।

অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিল লক্ষণীয় । সাংস্কৃতিক আয়োজনের মাধ্যমে ব্রুডার সদস্যরা বিতর্ক চর্চা এগিয়ে নিয়ে যেতে চায়। এই লক্ষ্যেই বিভিন্ন বিভাগে ব্রুডা সহযোগী সংগঠন তৈরি করছে বলে সংগঠকরা জানিয়েছে। শিক্ষার্থীদের এই আয়োজনটি সকলের ব্যাপক প্রশংসা কুড়িয়েছে।

উল্লেখ্য যে, ২০১২ সালে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বেগম রোকেয়া ইউনিভার্সিটি ডিবেট অ্যাসোসিয়েশন (ব্রুডা) যাত্রা শুরু করে। সে থেকেই বিতর্ক অনুষ্ঠানসহ বিভিন্ন সময় বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। প্রতি বছর তৈরি করছে অসংখ্য বিতার্কিক।






মন্তব্য চালু নেই