মেইন ম্যেনু

মাতৃমৃত্যু হ্রাসে এমপির নেতৃত্বে সামাজিক আন্দোলনের সুপারিশ

মাতৃমৃত্যু ও বাল্যবিবাহের হার কমাতে সংশ্লিষ্ট এলাকার সংসদ সদস্যদের মাধ্যমে সামাজিক আন্দোলনের উদ্যোগ গ্রহণের সুপারিশ করেছে মাতৃস্বাস্থ্য উন্নয়ন ও নিরাপদ প্রসব নিশ্চিতকরণ সাব-কমিটি।

রোববার জাতীয় সংসদ ভবনে সাব-কমিটির দ্বিতীয় সভায় এই সুপারিশ করা হয়। ইউএনএফপিএ- এর অর্থায়নে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় কর্তৃক বাস্তবায়নাধীন স্ট্রেংদারিং পার্লামেন্ট ক্যাপাসিটি ইন ইনটিগ্রেটিং পপুলেশন ইস্যু ইনটু ডেভেলপমেন্ট (এসপিসিপিডি) শীর্ষক প্রকল্পের আওতায় গঠিত সাব-কমিটি এ সুপারিশ করে।

জাতীয় সংসদ সচিবালয়ে সহকারী পরিচালক আব্দুল্লাহ শিবলী সাদিক স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যেসব এলাকায় মাতৃমৃত্যু হার বেশি, সেসব এলাকার সংসদ সদস্যদের মাধ্যমে সংশ্লিষ্ট এলাকায় ব্যাপক জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনার ওপর গুরুত্ব আরোপ করা হয়। এ ছাড়া বাল্যবিবাহপ্রবণ এলাকার সংসদ সদস্যদের মাধ্যমে এলাকায় বাল্যবিবাহ প্রতিরোধে সামাজিক আন্দোলন করার উদ্যোগ গ্রহণ করার সুপারিশ করা হয়।

মাঠ পর্যায়ে স্বাস্থ্যসেবা কার্যক্রম সবার জন্য নিশ্চিত করতে কমিউনিটি ক্লিনিকগুলোকে আরো কার্যকর করে মাঠ পর্যায়ে স্বাস্থ্যসেবা কার্যক্রম জোরদার করার উদ্যোগ গ্রহণ করারও সুপারিশ করে কমিটি।

এতে আরো বলা হয়, বৈঠকে মাতৃস্বাস্থ্য উন্নয়ন ও নিরাপদ প্রসব নিশ্চিতকরণে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ এবং অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সঙ্গে পরামর্শ সভা করার সিদ্ধান্ত গৃহীত হয় ।
জাতীয় সংসদের চিফ হুইপ ও মাতৃস্বাস্থ্য উন্নয়ন ও নিরাপদ প্রসব নিশ্চিতকরণ সাব-কমিটির আহ্বায়ক আ স ম ফিরোজের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন সংসদ সদস্য আ ফ ম রুহুল হক, হাবিবে মিল্লাত, ফজিলাতুন নেছা, অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি, ডা. মো. এনামুর রহমান। এ ছাড়াও জাতীয় সংসদ সচিবালয়ের জ্যেষ্ঠ সচিব মো. আশরাফুল মকবুলসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।






মন্তব্য চালু নেই