মেইন ম্যেনু

মাত্র একটি ব্যায়ামে পান সুগঠিত বাহু এবং পেট (দেখুন ভিডিওতে)

এমনিতে ব্যায়াম না করলেও অনেকেই মেদ কমানোর জন্য ব্যায়ামের দিকে ঝুঁকে থাকেন। বেশীরভাগ মানুষ পেটের মেদ কমানোর জন্য ব্যায়ামের সহায়তা নেন। কিন্তু এর পাশাপাশি ঊর্ধ্ববাহুর মেদ কমানো বা বাহুকে সুগঠিত করারও দরকার পড়ে অনেকের। সেক্ষেত্রে সুগঠিত পেট এবং বাহু দুই-ই দিতে পারে এমন একটি ব্যায়াম হলো ডাম্বেল উড চপ। চলুন দেখে নেই এই দারুণ কার্যকরী ব্যায়ামের খুঁটিনাটি।

প্রথম ধাপ
শুরু করতে হবে একটা ডাম্বেল দুই হাতে শক্ত করে ধরে। এর জন্য ডাম্বেলের মাঝের জায়গাটা নয়, বরং এর দুই পাশের ওজনদার অংশগুলো হাতে মুঠো করে ধরতে হবে।

দ্বিতীয় ধাপ
আপনার দুই হিপের মাঝের যে দুরত্ব, তার চাইতে বেশি ছড়িয়ে রাখুন আপনার পা দুটোকে। হাঁটু একটু বাঁকিয়ে রাখুন।

তৃতীয় ধাপ
ডাম্বেলটাকে এক কাঁধের ওপর তুলে ধরুন। এবার নিজের শরীর বাঁকিয়ে এই ডাম্বেল কাঁধের বিপরীত হিপের দিকে নামিয়ে নিয়ে আসুন।

এই ওজন আবার ঘুরিয়ে ওপরের দিকে আনার জন্য আপনাকে একটু উবু হতে হবে। যতো বেশি ঝুঁকবেন, এই কাজটার পেছনে তত বেশি শক্তি ব্যয় করতে পারবেন। কিন্তু এই কাজটা করার সময়ে আপনি যেন চোট না পান সেদিকে বিশেষ নজর রাখা জরুরী। কম ওজন ব্যবহার করে শুরু করুন। ব্যথা পেলে শরীর বেশি না বাঁকানোই ভালো।

চতুর্থ ধাপ
এবার হিপের কাছে থেকে আবার ঘুরিয়ে কাঁধের কাছে নিয়ে আসুন এটাকে। হাঁটু সোজা করে ফেলুন।

একেক দিকের কাঁধ বরাবর ১২ বার করে এই ব্যায়ামের পুনরাবৃত্তি করুন। দেখে নিতে পারেন ভিডিওটি। এই ভিডিওতে ট্রেইনার অভিজ্ঞ বলে ডাম্বেলের মাঝে ধরে ব্যায়ামটি করছেন। আপনি ডাম্বেলের দুই প্রান্তে ধরে ব্যায়ামটা করবেন। ডাম্বেল ছাড়াও কেবল দিয়েও এই ব্যায়ামটি করা যেতে পারে।

আপনি যদি নিয়মিত ব্যায়ামে অভ্যস্ত থাকেন বা এই ব্যায়াম বেশি সহজ মনে হয় তবে ডাম্বেলের ওজন বৃদ্ধি করে নিতে পারেন। টাইমিং পরিবর্তন করতে পারেন ইচ্ছে হলে। তবে অবশ্যই এই ব্যায়াম করার আগে নিজের ডাক্তার এবং ট্রেইনারের সাথে কথা বলে নিশ্চিত হয়ে নেবেন এটা করার মতো শারীরিক ফিটনেস আপনার আছে কিনা। নয়তো আপনার চোট পাওয়ার সম্ভাবনা থাকে।






মন্তব্য চালু নেই