মেইন ম্যেনু

মাত্র এক মিনিট একটি পেঁয়াজ ঘষুন শরীরে! পাবেন অবিশ্বাস্য সব উপকার…

পেঁয়াজ কাটার সময়ে চোখে যতই জল আসুক না কেন, খাবার-দাবারের স্বাদ বাড়াতে পেঁয়াজ একেবারে অপরিহার্য উপাদান। কিন্তু জানেন কি, পেঁয়াজের মধ্যে রয়েছে বিশেষ কিছু ডাক্তারি গুণ?

পেঁয়াজ কাটার সময়ে চোখে যতই জল আসুক না কেন, খাবার-দাবারের স্বাদ বাড়াতে পেঁয়াজ একেবারে অপরিহার্য উপাদান। কিন্তু জানেন কি, পেঁয়াজের মধ্যে রয়েছে বিশেষ কিছু ডাক্তারি গুণ? আয়ুর্বেদ মেডিক্যাল অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার দ্বারা প্রকাশিত একটি গবেষণাপত্রে সম্প্রতি জানানো হয়েছে, পেঁয়াজ খাওয়ার উপকারিতা তো রয়েছেই, পাশাপাশি শরীরে কাঁচা পেঁয়াজ ঘষারও বিশেষ কিছু উপকারিতা রয়েছে। কীরকম? আসুন, জেনে নিই—

১. শরীরে কোথাও পুড়ে গিয়েছে? একটি পেঁয়াজ দু’ভাগ করে কেটে নিয়ে একটি ভাগ ঘষে দিন ওই অংশে। জ্বলুনি নিমেষে উধাও হবে।

২. শরীরের কোথাও কাঁটা ফুটে গিয়েছে? কাঁচা পেয়াঁজের একটি টুকরো কিছুক্ষণ ধরে রাখুন ওই জায়গায়। আর কোনও ব্যথা-বেদনা অনুভব করবেন না।

৩. কোনও কারণে নাক থেকে রক্ত ঝরছে? একটি পেঁয়াজ কেটে ধরে রাখুন নাকের নীচে। কিছুক্ষণের মধ্যেই বন্ধ হবে রক্ত পড়া।

৪. রাত্রে যাদের অনিদ্রার সমস্যা রয়েছে তাঁরা শুতে যাওয়ার আগে একটি পেঁয়াজ কেটে গভীরভাবে পাঁচ থেকে দশ বার পেঁয়াজটির ঘ্রাণ গ্রহণ করুন। দেখবেন ঘুম চলে আসবে।

৫. মুখে যাঁদের কালো দাগ রয়েছে, তাঁরা জল দিয়ে মুখ দিয়ে ধোয়ার পরে একটি লাল রং-এর পেঁয়াজ কেটে সেটি ঘষে নিন ওই দাগ ধরা জায়গায়। কয়েকদিনের মধ্যেই উপকার পাবেন।

৬. যাঁরা ব্রণ বা ফুসকুড়ির সমস্যায় ভোগেন, তাঁরা নিয়মিত কাঁচা পেয়াজ ঘষতে পারেন মুখে। ব্রণ যেমন কমবে, তেমনই মিলিয়ে যাবে ব্রণ বা ফুসকুড়ি হওয়ার ফলে মুখে হওয়া কালো দাগগুলিও।






মন্তব্য চালু নেই