মেইন ম্যেনু

মাথা কেটে দেয়ার পরও বেঁচে থাকে তেলাপোকা! জানেন কি?

মাথা কেটে দিলে কোন প্রাণী কি আর বেঁচে থাকে? সব প্রাণীই মারা যাবে মাথা কেটে দেয়ার পর। কিন্তু মাথা কেটে দেয়ার পরও তেলাপোকা নাকি বেঁচে থাকে এক সপ্তহ! অবাক হচ্ছেন! হবারই কথা। তারপরও এটিই সত্য।

বলা হচ্ছে, তেলাপোকার মাথা কেটে দিলে অন্তত কয়েক সপ্তাহ সে বেঁচে থাকতে পারে। তাহলে মাথা ছাড়া কীভাবে একটা পতঙ্গ বেঁচে থাকতে পারে, এ নিয়ে বিষ্ময়ের অন্ত নেই।

মানুষের শ্বাস-প্রশ্বাস থেকে খাদ্যগ্রহণ এবং রক্তচাপ নিয়ন্ত্রণ সবকিছুই মাথা দিয়ে হয়। কিন্তু, তেলাপোকার ক্ষেত্রে তার রক্তচাপ বা খাদ্যাভ্যাস শুধু মাথার সঙ্গে সংযুক্ত নয়। এমনকী, মাথা দিয়ে তেলাপোকার হৃদযন্ত্র নিয়ন্ত্রিত হয় না। এমনকী তেলাপোকার রক্ত ঠান্ডা। ফলে, মানুষের মতো আরশোলার সমানে খাদ্য গ্রহণ করতে হয় না।

পাশাপাশি, তেলাপোকার মাথার সঙ্গে শরীরের রক্ত সরবরাহকারী কোষগুলির সংযোগ একদম নেই। ফলে তেলাপোকার মাথা কাটা গেলে তার গলার কাছে খুব সহজেই রক্ত জমাট বেঁধে যায়। এরপর যতক্ষণ না অন্য কোনও তেলাপোকা তাকে খেয়ে ফেলছে বা পিপড়ের দল চেপে বসছে ততক্ষণ পর্যন্ত মাথাকাটা তেলাপোকার প্রাণবায়ু বের হয় না।

তবে মাথা কাটা যাওয়া আরশোলার শরীর ২০ দিনের মধ্যে ব্যাক্টেরিয়া অথবা ভাইরাস দ্বারা সংক্রমিত হয়। আর এভাবেই আস্তে আস্তে মৃত্যুর পথযাত্রী হয় মাথা কাটা যাওয়া তেলাপোকার।






মন্তব্য চালু নেই