মেইন ম্যেনু

মাথা ঠান্ডা রাখার কয়েকটি সহজ উপায়

অনেক মানুষেরই সহজে মাথা গরম হয়ে যায়। রাগলে সবকিছু ওলটপালট করে দিতে পারার ক্ষমতা অনেকেই রাখেন। এতে কার কী উপকার হয় জানা নেই, যিনি রাগেন, ক্ষতিটা তারই হয়।

মাথা ঠান্ডা রাখার উপদেশ সবাই দিয়ে থাকেন কিন্তু সব পরিস্থিতিতে মাথা ঠিক রাখা যায় না। আর রাগের মাথায় মানুষ অনেক সময় এমন কিছু বলে ফেলে বা করে ফেলে যার জন্য সারাজীবন আফশোস করেও আর কিছু লাভ হয় না।

কিন্তু সফল না হলেও রাগ নিয়ন্ত্রণ করার কিছু সহজ উপায় অবলম্বন করা যেতেই পারে। নীচে রইল তেমনই কয়েকটি উপায়—

১) মাথা গরম হলেই যেখান আছেন, সেখান থেকে বেরিয়ে চলে যান। সব সময় হয়তো তেমন পরিস্থিতি থাকে না কিন্তু এটা করতে পারলে রাগের মাথায় অনেক ভুল কাজ করে ফেলা থেকে নিজেকে বাঁচাতে পারবেন।

২) মাথা গরম হলেই কানে হেডফোন গুঁজে গান শুনতে শুরু করুন। তার পর চোখ বুজে ডুবে যান সেই গানে। আর কোনও ভাবনা মাথায় আসতেই দেবেন না।

৩) হাতের কাছে কাগজ থাকলে আঁকিবুকি কাটতে শুরু করুন। মাথা যত ঠান্ডা হতে থাকবে, ততই দেখবেন ওই আঁকিবুকিই পালটে যাচ্ছে সুন্দর ছবিতে।

৪) কেউ কোনও খারাপ কথা বলায় যদি রাগ হয় তবে চেঁচামেচি না করে ঠান্ডা মাথায় তাকে কঠিন কথা বলুন। মিষ্টি করেই কিন্তু সবচেয়ে সাঙ্ঘাতিক কথা বলা যায়।

৫) হাতের কাছে চকলেট অথবা আপনার খুব প্রিয় কোনও খাবার রাখুন। মাথা গরম হয়ে গেলেই মুখে পুরে দিন। এগুলি হল মুড বুস্টার। যতই এর স্বাদ নেবেন, ততই আপনার মুড ভাল হতে থাকবে এবং রাগ কমবে।

৬) ফোনে গেম খেলতে শুরু করুন। রাগ কমাতে এটিও ভাল কাজ দেয়।

৭)যদি রাগ হওয়ার সময়ে বাড়িতে থাকেন, তবে দরজা বন্ধ করে সাজগোজ করুন। নিজেকে সবচেয়ে সুন্দর করে, যেমন খুশি হয় সাজান। মন ভাল হলে তবেই দরজা খুলবেন।

৮) কাজে ব্যস্ত হয়ে পড়ুন, সে বাড়ির কাজই হোক বা অফিসের কাজ। যে কারণে রাগ, সেটি মাথা থেকে সরে গেলেই রাগ পড়ে যাবে।

৯) হাতের কাছে সব সময় সুগন্ধি রাখবেন। রাগ হলেই স্প্রে করবেন হাতে। সুন্দর অ্যারোমা নার্ভকে রিল্যাক্স করে। মন ভাল হয়ে যায়।






মন্তব্য চালু নেই