মেইন ম্যেনু

মাথা থেকে কারো চিন্তা দূর করতে হলে…

ধরুন, দারুণ হ্যান্ডসাম এক পুরুষকে দেখলেন। মনে ধরে গেলো। এ সময় ছেলেটির কথা বারবার মনে আসে। বিশেষজ্ঞের মতে, এমন হওয়ার কারণ হলো, মনে মনে আপনি ছেলেটির সঙ্গে হয় প্রেম করতে চাইছেন। অথবা এটা যৌন আকাঙ্ক্ষা থেকেও আসে। যদি আপনি একাকী হয়ে থাকেন, তাহলে এ ধরনের চিন্তা মনে উদয় হলে বেশ ভালো লাগে। কিন্তু কারো সঙ্গে সম্পর্কে আবদ্ধ থাকলে বিষয়টি অপরাধবোধের জন্ম দেয়। তাই চিন্তাটা মন থেকে দ্রুত দূর করা প্রয়োজন।

এ চিন্তা দূর করতে শুধু মনে মনে বললেই হবে না যে, এ চিন্তা করতে চাই না। গবেষক ড্যানিয়েল ওয়েগনার এবং তার সহকর্মীরা গবেষণায় দেখেছেন, জোর করে মন থেকে কোনো চিন্তা দূর করতে চাইলে হিতে বিপরীত হয়। আরো বেশি মনে হতে থাকে। এমনকি এ ক্ষেত্রে ওই মানুষটি স্বপ্নেও চলে আসতে পারে।

তবে পরীক্ষায় গবেষকরা দেখেছেন, এ ক্ষেত্রে কেউ যদি তার বর্তমান প্রেমিককে নিয়ে চিন্তা করতে থাকেন তাহলে ফলাফল পুরো ভিন্ন হয়। বর্তমান প্রেমিকের নানা স্মৃতি ভাবতে থাকুন। প্রথম দেখা হওয়ার সময়, প্রথম ঘুরতে যাওয়া বা বিশেষ মুহূর্তের কথা ভাবতে পারেন।

গবেষকরা জানান, প্রতিশ্রুতিবদ্ধ সম্পর্কের চিন্তা এ সময় জাদুর মতো কাজ দেয়। তখন বর্তমান প্রেমিককে আরো কাছের বলে মনে হবে। যে মানুষটি বছরের পর বছর প্রতিদিন চিন্তায় আসে, তার স্থান অন্য কেউ এত সহজে দখল করে নিতে পারে না।

আর এসব চিন্তা যদি মনে আনতে থাকেন, তবে প্রতিশ্রুতিশীল থাকতে পারবেন। কোনো অপরাধবোধ কাজ করবে না। যে সময় প্রেমিকের প্রেমে পড়েছেন, সে সময়ের চিন্তা এ সময় সবচেয়ে বেশি কার্যকর হয়।
সূত্র : ইন্টারনেট






মন্তব্য চালু নেই