মেইন ম্যেনু

মাদারীপুরে বিশ্ব ব্লগে ধান চাষ করতে পারছে না কৃষকরা

মাদারীপুর প্রতিনিধি ॥ মাদারীপুরের সদরের বিশ্ব ব্লগে এখন আর কৃষকরা আগের মত ধান চাষ করতে পারছে না। এই বিশ্ব ব্লগে কৃষকরা যেখানে বিভিন্ন জাতের ধনের ফলন করতে পারত সেখানে তা এখন স্বম্ভব হচ্ছে না। ফলনের জন্য সবচেয়ে বেশী প্রয়োজন সেচের পানির সে পানি সরবরাহ এখন সম্পুর্নভাবে বন্ধ হয়ে গেছে। মাদারীপুরের আড়িয়াল খা নদীর পানি শহরের মধ্যদিয়ে বিভিন্ন খাল দিয়ে বিশ্ব ব্লগে আসত সেই পানি সরবরাহ বিশেষ করে ডিসির ব্রীজের খালটি দিয়ে, এখন সেই খালিটি সম্পুর্ন বন্ধ। কারন সেই খালটিকে বালু দিয়ে ভরাট করা হয়েছে, সরকার এই কাজটি করছে মাদারীপুরের আঞ্চলিক মহাসড়কের ফোরলেনের উন্নায়নের কাজের জন্য।

ব্লকে পানি সরবারাহ বন্ধ থাকায় এখন বিশ্ব ব্লগের মৌজটি পরিনত হয়েছে বড়বড় বেশ কয়েকটি ফুটবল খেলার মাঠের মতো। এদিকে এর চরম ফল ভোগ করছে বিশ্ব ব্লগের কৃষকরা। বিশ্ব ব্লগটি হাজীর হাওলা, সৈদারবালী, মোবারকান্দি ও ঝাউদি এই চারটি ইউনিয়নের মৌজা নিয়ে গঠিত।

এই বিশ্ব ব্লগটি ১৯৮৮ সাল থেকে কৃষকরা বিভিন্ন ধরনের জাতের ধান চাষ করে আসছিল, প্রতিবারে ধানের বাম্পার ফলন হত। অনেক কৃষকরা ধান চাষের এ কাজের সাথে জরিত ছিল। বিশ্ব ব্লগের ৪০ জন ছিল জমির শেয়ার এবং প্রায় ২০০ জন ছিল মৌজার মালিক।

তবে তারা এখন সম্পুর্ন বেকার এখন তাদের প্রকৃতির উপরে নির্ভর করে বিশেষ করে বর্ষা মৌসুমে বৃষ্টি পানি উপরে। এ ব্লগে বৃষ্টির পানি পেলে পাট, মেস্তা ও আমন ধান চাষ করতে পারবে কৃষকরা। এর আগে এ ব্লগে বিভিন্ন জাতের ধান চাষ করে ক্ষেতে পরে থেকেছে খর, তা কৃষকের কাছ থেকে নিয়ে, এই খর দিয়ে স্থানীয় গরু খামারিরা গরু খাবারের জন্য কিনত যা ছিল অল্প মূল্যের কিন্তু খর এখন প্রায় চারগুন টাকা দিয়ে কিনতে হবে খামারির মাকিলদের। কারন ব্লগে কৃষকরা সেই আগের মত ধান চাষ করতে পারছে না।

বিশ্ব ব্লগের কৃষক আলমগীর কাজী বলেন, যদি বৃষ্টি হয় তাহলে আমরা চাষ করতে পারবো, যা আগে ছিল আমাদের জন্য সহজ এখন তা নির্ভর করে প্রকৃতিকের উপরে তাও অল্প কিছু চাষ করতে পারবো।






মন্তব্য চালু নেই