মেইন ম্যেনু

মাধ্যমিক স্কুল শিক্ষা জাতীয়করণের দাবি

মাধ্যমিক স্কুল শিক্ষা জাতীয়করণের দাবি জানিয়েছে বাংলাদেশ শিক্ষক সমিতি কেন্দ্রীয় কমিটি। শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে শিক্ষক নেতারা বলেন, মাধ্যমিক স্কুলের শিক্ষক ও শিক্ষাকর্মীদের বেতন খাতে এবং স্কুলের অবকাঠামো নির্মাণ খাতে হাজার হাজার কোটি টাকা খরচ করা হলেও স্কুল শিক্ষা কার্যক্রম পরিচালনা ও ব্যবস্থাপনা অস্বচ্ছতার বেড়াজালে বন্দি। এই বন্দি থেকে বেরিয়ে আসতে হলে মাধ্যমিক স্কুল শিক্ষা জাতীয়করণ করা অপরিহার্য।

তারা আরো বলেন, টেকসই অর্থনীতি ও সমাজ বিনির্মাণে দ্বাদশ শ্রেণি পর্যন্ত মাধ্যমিক স্কুল শিক্ষার যাবতীয় ব্যয়ভার বহন করা সরকারের দায়িত্ব। এ জন্য প্রয়োজনে মাধ্যমিক শিক্ষাক্রমের আওতায় প্রতিভাবান, মেধাবী ও প্রশিক্ষিত শিক্ষকমন্ডলী দ্বারা শিক্ষার গুণগত মান নিশ্চিত করা। বর্তমানে মাধ্যমিক শিক্ষার পরিচালনা ও ব্যবস্থাপনায় প্রসার বৃদ্ধি পেলেও তা আন্তর্জাতিক ও যুগোপযোগী গুণগত মান অর্জনে লক্ষ্যে পৌঁছাতে পারেনি। তাই এ সমস্যা সমাধানের লক্ষ্যে অবিলম্বে মাধ্যমিক স্কুল শিক্ষা জাতীয় করণ করতে হবে। অন্যথায় জাতির উন্নয়নে কাঙ্খিত লক্ষ্য অর্জন কখনও সম্ভব নয়।

দাবি আদায়ের লক্ষ্যে এ সময় সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করা হয়। কর্মসূচির মধ্যে রয়েছে- ৩১ মে সকাল ১১টায় উপজেলা সদরে মিছিল ও উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি প্রেরণ, ২ জুন সকাল ১১টায় জেলা সদরে সমাবেশ ও মিছিলসহ জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে স্মারকলিপি প্রেরণ, ৫ জুন জেলা ও উপজেলা পর্যায়ে সংগঠনের মাধ্যমে স্থানীয় সংসদ সদস্যের কাছে স্মারকলিপি পেশ, ১৭ জুন থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত বিভাগীয় জেলা-উপজেলা পর্যায়ে শিক্ষক সমাবেশ, স্থানীয় সংসদ, বু্দ্ধিজীবী ও অন্যান্য পেশাজীবী নেতাদের আমন্ত্রণ এবং ২০ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ঢাকাতে মহাসমাবেশের আয়োজন।

সংবাদ সম্মেলনে সংগঠনের প্রধান উপদেষ্টা এস এম আব্দুল জলিল, রাজশাহী শাখার উপদেষ্টা আব্দুল বারী, সাতক্ষীরা শাখার উপদেষ্টা মো. ইউনুস আলী, বরিশাল শাখার উপদেষ্টা মো. মজিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।






মন্তব্য চালু নেই