মেইন ম্যেনু

মানবতাবিরোধী অপরাধ : জামায়াত নেতা খালেক গ্রেফতার

সাতক্ষীরা জেলা জামায়াতে ইসলামীর আমির ও সাবেক সংসদ সদস্য অধ্যক্ষ মাওলানা আবদুল খালেক মণ্ডলকে মানবতাবিরাধী অপরাধ মামলায় গ্রেফতার দেখানো হয়েছে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বৃহস্পতিবার তাকে গ্রেফতারের আবেদন জানানো হলে আদালত তাকে শোন-এ্যারেস্টের আদেশ দেন। পরে শুক্রবার তাকে গ্রেফতারের নির্দেশনা দিয়ে সাতক্ষীরা কারাগার কর্তৃপক্ষের কাছে বার্তা পাঠানো হয়েছে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সহকারী পরিচালক আবদুর রাজ্জাক এ সব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, খালেক মণ্ডল গ্রেফতার রয়েছেন অন্যান্য মামলায়। তাকে মানবতাবিরোধী মামলায় গ্রেফতার দেখানো হয়েছে।

এর আগে ১৬ জুন ভোরে তার বাড়ি সাতক্ষীরা সদর উপজেলার খলিলনগর মহিলা মাদ্রাসায় নাশকতার উদ্দেশ্যে কয়েকজন সহযোগীকে নিয়ে গোপন বৈঠকের অভিযোগে তাকে গ্রেফতার করা হয়।

জেলা পুলিশের তথ্য কর্মকর্তা উপ-পরিদর্শক (এসআই) কামাল হোসেন জানান, মাওলানা আবদুল খালেক চলতি বছরের ৮ ফেব্রুয়ারি সন্ধ্যায় খলিলনগর মাদ্রাসায় নাশকতার লক্ষ্যে তার সহকর্মীদের নিয়ে গোপন বৈঠক করছিলেন। এ সময় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে ১৫টি মামলা রয়েছে।

মুক্তিযুদ্ধ চলাকালে রাজাকারবাহিনীর নেতৃত্ব দিয়ে কয়েকটি হত্যাসহ হিন্দু পরিবারের জমি ও বাড়ি দখল করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। ‘৭১-এ সদরের শিমুলবাড়িয়া গ্রামের রুস্তম আলীসহ পাঁচজনকে হত্যার দায়ে ২০০৯ সালের ২ জুলাই তার বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলা করেন নজরুল ইসলাম গাজী।






মন্তব্য চালু নেই