মেইন ম্যেনু

মানব পাচারের শিকার ১০১৮ বাংলাদেশি শনাক্ত

মানব পাচারের শিকার হয়ে উপকুলীয় যে চারটি দেশ অবৈধ অভিবাসীদের উদ্ধার করেছে তাদের মধ্যে এক হাজার ১৮ জনকে বাংলাদেশি হিসেবে শনাক্ত করা হয়েছে। সংশ্লিষ্ট দেশে বাংলাদেশ দূতাবাস থেকে পাওয়া প্রতিবেদনের ভিত্তিতে এ তথ্য জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, মানব পাচারকারিদের শিকার হওয়া যেসব অবৈধ অভিবাসী মিয়ানমার, থাইল্যান্ড, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার সমুদ্র উপকুল থেকে উদ্ধার করা হয়েছে প্রাথমিকভাবে তাদের মিয়ানমারের রোহিঙ্গা মনে করা হয়েছিল। কিন্তু এই চার দেশে উদ্ধারকৃতদের মধ্যে থেকে এ পর্যন্ত ১০১৮জন বাংলাদেশি শনাক্ত করা হয়েছে। শনাক্তকরনের কাজ এখনো চলছে। তবে এদের মধ্যে ঠিক কতজন বাংলাদেশি রয়েছেন তা এখনই বলা সম্ভব নয়।

সূত্র জানায়, শনাক্তকৃত বাংলাদেশিদের মধ্যে মিয়ানমারে ২০০জন, থাইল্যান্ডে ১৩৮জন, মালয়েশিয়ায় ২২জন এবং ইন্দোনেশিয়ায় ৬৫৮ জন বাংলাদেশি বলে প্রাথমিকভাবে নিশ্চিত করা হয়েছে। শনাক্তকুত এক হাজার ১৮ জনের নাম-ঠিকানার তালিকা পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছে বাংলাদেশ দূতাবাসগুলো।

শনাক্তকৃতদের স্থানীয় ঠিকানা যাচাই-বাছাইয়ের জন্য এই তালিকা পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় পাঠানো হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই তালিকা চুড়ান্ত শনাক্তের দায়িত্ব পুলিশের বিশেষ গোয়েন্দা সংস্থাকে দেবে। চূড়ান্তভাবে শনাক্ত করার কাজ শেষ হলেই তাদের ফিরিয়ে আনার ব্যবস্থা করা হবে।

সূত্র আরও জানায়, এর আগে লিবিয়ার প্রেসিডেন্ট গাদ্দাফির পতনের আন্দোলনের সময় আন্তর্জাতিক অভিবাসী সংস্থা (আইওএম) ৩৬ হাজার বাংলাদেশি ফিরিয়ে আনতে সহায়তা করেছিল। এবারও তাদের সহায়তা চাওয়া হয়েছে।






মন্তব্য চালু নেই