মেইন ম্যেনু

মানুষের চোখের ভাষা বুঝতে পারে ছাগলও

বাংলায় একটি গান আছে, ‘চোখ যে মনের কথা বলে। চোখে চোখ রাখা শুধু নয়, চোখের সে ভাষা বুঝতে হলে চোখের মত চোখ থাকা চাই’। এই গানে শুধু মনের মানুষের চোখের কথাই বলা হয়েছে। তবে এবার বিজ্ঞান সে ধারণা পাল্টে দিচ্ছে। শুধু মানুষই মানুষের চোখের ভাষা বুঝতে পারে না, মানুষের চোখের ভাষা বুঝতে পারে আমাদের খুব পরিচিত প্রাণি ছাগলও।

আগের গবেষণাগুলোতে দেখা গেছে, ছয় মাস বয়সের একটি বাচ্চা যেভাবে বড়দের চোখের দিকে তাকিয়ে তাদের মনোভাব বুঝতে পারে। একটি কুকুরও সেভাবে বুঝতে পারে। কিন্তু আপনি কি কখনো ছাগলের চোখের দিকে তাকিয়ে দেখেছেন, তারাও আপনার মনোভাব বুঝতে পারে।

সম্প্রতি ‘বায়োলজি লেটারস’ নামের একটি গবেষণা ম্যাগাজিনে এমন প্রতিবেদনই তুলে ধরা হয়েছে। এতে বলা হয়েছে, একটি কুকুর যেমন করে মানুষের চোখের ভাষা বুঝতে পারে তেমনি একটি ছাগলও মানুষের চোখের দিকে তাকিয়ে তার মনোভাব বুঝতে পারে।

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব লন্ডনের গবেষকরা কিছু ছাগলকে প্রশিক্ষণ দিয়ে নতুন এ তথ্যটি জানতে পেরেছেন। একটি বক্সের মধ্যে কিছু রেখে তা উদ্ধারের প্রশিক্ষণ দেয়া হয় ছাগলগুলোকে। পরে বাক্সটি আটকে দেয়া হয়। কয়েকবার চেষ্টা করে ছাগলগুলো যখন বাক্সটি খুলতে ব্যর্থ হয় তখন তারা আশপাশের লোকদের দিকে সাহায্যের জন্য তাকাতে থাকে। প্রাণীর এ ধরনের আচরণকে ‘ডিরেকটেড গেজিং’ বলা হয়।

এর আগে গৃহপালিত ঘোড়া এবং কুকুরের ওপর এ ধরনের পরীক্ষা চালিয়েছিল বিজ্ঞানীরা। এতে বোঝা যায়, পশুকে গৃহপালিত করলে এর সঙ্গে ওই পশুর মানসিকতাও প্রভাবিত হয়। মানুষ প্রায় ১ হাজার বছর আগে ছাগলকে গৃহে লালন-পালন করতে শুরু করে।






মন্তব্য চালু নেই