মেইন ম্যেনু

মার্কিন প্রতিবেদনের চেয়েও দেশের পরিস্থিতি ভয়াবহ : বিএনপি

বাংলাদেশ মানবাধিকার পরিস্থিতিসহ বেশ কয়েকটি বিষয় নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের প্রকাশিত প্রতিবেদনের চেয়ে প্রকৃত অবস্থা আরো ভয়াবহ বলে দাবি করেছে বিএনপি।

দলটি বলছে, মার্কিন প্রতিবেদনে বাংলাদেশের গণতন্ত্র, মানিবাধিকার, গণমাধ্যমের স্বাধীনতার যে চিত্র তুলে ধরা হয়েছে তাতে বাস্তবতার কৃয়দংশ ফুটে উঠেছে। প্রকৃত চিত্র আরো ভয়াবহ।

শনিবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন বিএনপির মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর গত বৃহস্পতিবার এই প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে বলা হয়েছে, বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকা- ও গুমের ঘটনা ঘটেই চলেছে। কিন্তু এগুলো থামাতে সরকারের চেষ্টা খুবই সীমিত। দায়মুক্তভাবে এগুলো চলতে থাকায় সরকারি কর্মকর্তাসহ কিছু ব্যক্তিই যে শুধু মানবাধিকার লঙ্ঘন করছেন তা নয়, ভুক্তভোগী অনেকেই আর বিচার চাইতেও যাচ্ছেন না।

প্রতিবেদনে ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন, বিএনপির বর্জন ও অধিকাংশ আসনে আওয়ামী লীগের বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হওয়ার কথা বলা হয়েছে। এতে বলা হয়, অধিকাংশ আন্তর্জাতিক পর্যবেক্ষক বলেছেন, ওই নির্বাচন ঠিক আন্তর্জাতিক মানসম্পন্ন হয়নি।

প্রতিবেদনটির প্রসঙ্গ টেনে সংবাদ সম্মেলনে বিএনপির মুখপাত্র রিপন বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশসহ সারা বিশ্বের বিভিন্ন দেশের মানবাধিকার, গণতন্ত্র ও সংবাদপত্রের স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ে যে বার্ষিক রিপোর্ট প্রকাশ করেছে, বাংলাদেশের প্রকৃত চিত্র তার চেয়েও ভয়াবহ।

তিনি বলেন, ‘ওই রিপোর্ট বাংলাদেশের জন্য অবশ্যই নেতিবাচক। বিরোধী দলের রাজনীতি করি বলেই, বিএনপি এই নেতিবাচক রিপোর্টে উল্লাসিত নয়। তবে আমাদের প্রশ্ন কেন বাংলাদেশ সম্পর্কে এ ধরনের নেতিবাচক চিত্র আন্তর্জাতিক মহলে প্রচার হবে?’



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই