মেইন ম্যেনু

‘মার্কিন প্রেসিডেন্ট’ পদক পাচ্ছেন বাংলাদেশি বিজ্ঞানী সালাহউদ্দিন

মার্কিন প্রেসিডেন্টের সম্মানসূচক পুরস্কার পাচ্ছেন বাংলাদেশি তরুণ কম্পিউটার বিজ্ঞানী সাঈফ সালাহউদ্দিন।৩৫ থেকে ৪০ বছর বয়স সীমার তরুণ বিজ্ঞানীদের প্রতিবছর মার্কিন প্রেসিডেন্টের পক্ষ থেকে এ পুরস্কার দেওয়া হয়।১৯৯৬ সালে তৎকালীন প্রেসিডেন্ট বিল ক্লিনটন এ পুরস্কার প্রবর্তন করেন।

এ বছর একমাত্র বাংলাদেশি হিসেবে এ পুরস্কার পাওয়া সাঈফ সালাহউদ্দিন ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলির অ্যাসোসিয়েট প্রফেসর। এ বছর নির্বাচিত ১০৫ জনের নাম ঘোষণা করা হলেও পুরস্কার প্রদানের তারিখ ঘোষণা করা হয়নি। সময় নির্ধারণ করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউজে এ পুরস্কার তুলে দেওয়া হবে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েট থেকে মাস্টার্স শেষ করে ২০০৩ সালে পিএইচডি করতে যুক্তরাষ্ট্রে আসেন সাঈফ। ইন্ডিয়ানার পার্ডো ইউনিভার্সিটি থেকে ডক্টরেট ডিগ্রি নেন তিনি। পরে ২০০৮ সালে তিনি অ্যাসোসিয়েট প্রফেসর হিসেবে যোগ দেন বার্কলি ইউনির্ভাসিটি অব ক্যালিফোর্নিয়ায়।

সাঈফের গ্রামের বাড়ি বাংলাদেশের শরীয়তপুরে। তার পরিবার ঢাকায় থাকে।আর স্ত্রী তানভীন জামান বার্কলি থেকে মাস্টার্স করেছেন। তাদের দুই ছেলে। কম্পিউটারের জন্য লো এনার্জির মাইক্রো প্রসেসের তৈরির কাজে বিশেষ অবদানের জন্য সাঈফ সালাহউদ্দিন এই প্রেসিডেন্সিয়াল আরলি ক্যারিয়ার অ্যাওয়ার্ড ফর সায়েন্টিস্ট অ্যান্ড ইঞ্জিনিয়ার্স-পিকেইস (পিইসিএএসএ) অ্যাওয়ার্ডে ভূষিত হচ্ছেন।






মন্তব্য চালু নেই