মেইন ম্যেনু

মার্কিন বিমান থেকে এবার খসে পড়ল ইঞ্জিনই!

ফের অস্বস্তিতে মার্কিন সেনাবাহিনী। প্রশিক্ষণ চলাকালীন পরমাণু বোমা বহনে সক্ষম একটি বি-৫২ বোমারু বিমান থেকে ইঞ্জিনই পড়ে গেল। সম্প্রতি এই ঘটনাটি স্বীকার করে নিয়েছে মার্কিন বায়ুসেনা। শুধু তাই নয়, এভাবে বিশ্বের অন্যতম শক্তিধর এই দেশের হাতে থাকা পরমাণু বোমাবহনে সক্ষম বিমান থেকে ইঞ্জিন পড়ে যাওয়ার ঘটনায় অস্বস্তিতে মার্কিন বাহিনীও। যদিও দীর্ঘপাল্লার বি-৫২ বোমারু বিমানে ছটি ইঞ্জিন থাকায় এই ঘটনার পরও এটি নিরাপদে ঘাঁটিতে নামতে পেরেছে। একই সঙ্গে বিমানের ছয় ক্রু’র কেউ আহত হন নি বলে জানা গিয়েছে।

বিমানটি মার্কিন মিনোট বিমান ঘাঁটিতে মোতায়েন ফিফত বোম্ব উইং’এর সদস্য। ঘটনার সময়ে বি-৫২ বিমানে কোনও অস্ত্র ছিল না। ইঞ্জিনটি ঘাঁটি থেকে ২৫ নটিক্যাল মাইল উত্তরপূর্বে একটি জনবসতিহীন এলাকায় খসে পড়েছে। এই ঘটনার কারণ এখনও জানা যায়নি। তবে ইঞ্জিনের ধ্বংসাবশেষ উদ্ধারে ওই এলাকায় হেলিকপ্টার দিয়ে তল্লাশি শুরু হয়েছে।

১৯৫২ সালে বি-৫২ বোমারু বিমান প্রথম নির্মাণ করা হয়। ঠিক রয়েছে ২০৪০ সাল পর্যন্ত এটি ব্যবহার করবে মার্কিন বিমান বাহিনী । ৩২ হাজার কেজি অস্ত্র বহন করে কৌশলগত বোমারু বিমান বি-৫২ এক নাগাড়ে ১৪ হাজার ৮০ কিলোমিটারের বেশি পথ পাড়ি দিতে পারে। একবার তেল নেওয়ার পর এই পথ পাড়ি দিতে পারে। এই জন্যেই বি-৫২ বিমানকে ওড়ার পথে পুনরায় জ্বালানি নিতে হয় না।

প্রসঙ্গত, গত কয়েকদিন আগে মার্কিন নৌবাহিনীতে জল ঢুকে গিয়ে মাঝ সমুদ্রেই আটকে পড়ে। যা নিয়ে রীতিমত অস্বস্তিতে পড়ে মার্কিন ফোর্স। সেই রেশ কাটতে না কাটতেই এবার বোমারু বিমান থেকে খসে পড়ল ইঞ্জিনও।-কলকাতা২৪






মন্তব্য চালু নেই