মেইন ম্যেনু

মার্কিন রণতরির পাশ দিয়ে রুশ যুদ্ধবিমানের ঘোরাঘুরি

কৃষ্ণসাগরে একটি মার্কিন রণতরির আশপাশ দিয়ে রাশিয়ার যুদ্ধবিমান কয়েকবার পরিভ্রমণ করেছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগন মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে জানানো হয়েছে, মার্কিন রণতরি ইউএসএস রোজ বেপরোয়া হয়ে উঠছে।

কিন্তু পেন্টাগন জানিয়েছে, ইউএসএস রোজ সব সময়ই আন্তর্জাতিক জলসীমায় অবস্থান করে এবং নৈমিত্তিক অভিযান চালিয়ে থাকে।

যুক্তরাষ্ট্রের নৌবাহিনী সোমবার একটি ভিডিও প্রকাশ করেছে। এতে দেখা যাচ্ছে, মার্কিন রণতরির ৫০০ মিটারের কাছাকাছি দূরত্ব দিয়ে রাশিয়ার যুদ্ধবিমান ঘোরাঘুরি করছে।

রুশ সেনাবাহিনীর এক কর্মকর্তার বরাত দিয়ে একটি রাশিয়ান টেলিভিশন জানিয়েছে, মার্কিন রণতরি ইউএসএস রোজ উসকানিমূলক ও আগ্রাসী কাজ করে চলেছে। এতে উদ্বেগ দেখা দিয়েছে।

আরো বলা হয়, সু-২৪ যুদ্ধবিমান মার্কিন রণতরির আশপাশ দিয়ে ঘোরাঘুরি করেছে, যেন ইউএসএস রোজ সীমা লঙ্ঘনের সাহস না পায় এবং রাশিয়া যে তার দেশের স্বার্থ রক্ষায় প্রস্তুত, এর মধ্য দিয়ে তারও জানান দেওয়া হয়েছে।

পেন্টাগন মুখপাত্র কর্নেল স্টেভ ওয়ারেন বলেছেন, রাশিয়ার যুদ্ধবিমান অস্ত্রে সজ্জিত ছিল না। ফলে ইউএসএস রোজ তাদের রুটিন কাজই করে গেছে।

ইউক্রেন থেকে ক্রিমিয়া বিচ্ছিন্ন হওয়া এবং ইউক্রেনে রাশিয়ার হস্তপেক্ষ ইস্যুতে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে চাপা উত্তেজনা বিরাজ করছে। একই ইস্যুতে কৃষ্ণসাগরে সামরিক আধিপত্য বাড়ানো নিয়ে একে অপরের বিরুদ্ধে অভিযোগ করে আসছে।






মন্তব্য চালু নেই