মেইন ম্যেনু

মালদ্বীপে জরুরি অবস্থা প্রত্যাহার

মালদ্বীপ সরকার মঙ্গলবার জরুরি অবস্থা প্রত্যাহার করে নিয়েছে। প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়েমেনকে হত্যার প্রচেষ্টাকে কেন্দ্র করে গত সপ্তাহে গোটা দেশে জরুরি অবস্থা জারি করা হয়েছিল।

মঙ্গলবার দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে,‘মালদ্বীপ সরকার দেশ থেকে জরুরি অবস্থা তুলে নিয়েছে এবং এ ঘোষণা এখন থেকেই কার্যকর হবে। এর ফলে দেশের সকল মৌলিক অধিকারগুলোও সুরক্ষিত হচ্ছে।’

ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, সরকার দেশের সার্বিক নিরাপত্তা পরিস্থিতির উন্নতি হয়েছে বলে আইন শৃঙ্খলা বাহিনীর কাছ থেকে রিপোর্ট পাওয়ার পরই জরুরি অবস্থা তুলে নেয়ার এই সিদ্ধান্ত নিয়েছে।

প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়েমেনের ওপর হামলার জেরে গত সপ্তাহের বুধবার মালদ্বীপে জরুরি অবস্থা জারি করা হয়েছিল। এর ফলে প্রেসিডেন্টের নৌযানে বোমা হামলাকারীকে গ্রেপ্তার করতে বিশেষ ক্ষমতা পায় দেশটির পুলিশ ও সশস্ত্র বাহিনী। গত সেপ্টেম্বরে প্রেসিডেন্টের স্পিডবোটের ওপর চালান ওই হামলায় তার স্ত্রী ও এক দেহরক্ষী আহত হলেও তিনি অক্ষত ছিলেন।

গত কয়েক মাস ধরে মালদ্বীপে রাজনৈতিক অস্থিরতা বিরাজমান রয়েছে। গত সপ্তাহে ভাইস প্রেসিডেন্ট আহমেদ আদেবের অভিশংসনের পর পরিস্থিতি আরো জটিল হয়ে ওঠেছে।






মন্তব্য চালু নেই