মেইন ম্যেনু

মালির রাজধানী বামাকাতে সন্ত্রাসী হামলা, ১৭০ জিম্মি, ৩ জন মৃত

পশ্চিম আফ্রিকান দেশ মালির রাজধানী বামাকো শহরের কেন্দ্রবিন্দুতে অবস্থিত পাঁচতারা র‍্যাডিসন ব্লু হোটেলে আজ শুক্রবার সন্ত্রাসীরা হামলা চলিয়েছে। সন্ত্রাসীরা হোটেলের ১৭০ জন মানুষকে জিম্মি করেছে।

হোটেল মালিক এবং একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, ২ জন বন্দুকধারী সন্ত্রাসী আজ শুক্রবার সকালে একটি কূটনৈতিক গাড়িতে চড়ে হোটেলে আসেন এবং গুলি ছুঁড়তে ছুঁড়তে ভিতরে প্রবেশ করেন। এসময় তারা আরবিতে চিৎকার করে বলেন, ‘আল্লহু আকবর’। হোটেলে ঢুকে তারা ১৪০ জন অতিথি এবং ৩০ জন কর্মচারীকে হোটেলের ভিতর জিম্মি করেছেন। বর্তমানে নিরাপত্তা বাহিনী হোটেলটি ঘিরে রেখেছে। এপর্যন্ত ২ জন মালি সৈনিক এবং একজন ফরাসি সৈনিকের মৃত্যু সংবাদ পাওয়া গেছে।

বিবিসির একজন সাংবাদিক বলেছেন, মার্কিন দেশের নিয়ন্ত্রিত এই ১৯০ কক্ষের হোটেলে মালিতে কর্মরত অনেক দেশি বিদেশী নাগরিক থাকেন।

গত অগাস্ট মাসে মালির আরেক শহর সেভারের একটি হোটেলে ইসলামি চরমপন্থী সন্ত্রাসীরা ১৩ জনকে হত্যা করে, তাদের মধ্যে ৫ জন ছিলেন জাতিসংঘের কর্মী।

২০১৩ সালের জানুয়ারিতে মালির উত্তর দিকের কিছু অংশ দখল করেছিল আল কায়েদার জঙ্গিরা এবং তারা রাজধানী বামাকা দখল করার হুমকি দিলে ফ্রান্স তখন হস্তক্ষেপ করে। মালী একসময় ফরাসি উপনিবেশ ছিল।

রাজধানী বামাকার মার্কিন দূতাবাস থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে জানানো হয়, র‍্যাডিসন হোটেলে অস্ত্রধারীদের বিরুদ্ধে অভিযান চলছে। এমতাবস্থায় সমস্ত মার্কিন নাগরিককে নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশ দেয়া হয়।

মালিতে ২০১১ সাল থেকে এ পর্যন্ত আরও বেশ কিছু চরমপন্থি হামলা হয়েছে।






মন্তব্য চালু নেই