মেইন ম্যেনু

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ আরো সহস্রাধিক অভিবাসী গ্রেফতার

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের ধরতে বিভিন্ন এলাকায় চিরুনি অভিযান চালিয়েছে দেশটির ইমিগ্রেশন পুলিশ। দেশটির সাবা সারওয়াক প্রদেশ থেকে গত চারদিনে ৬৮ জন নারীসহ মোট ৭০৯ জন এবং রাজধানী কুয়ালালামপুর থেকে প্রায় চারশ’ কিলোমিটার দূরে পোলাও পিনাং ও সিপাং আম্পাট পিনাং এলাকা থেকে সাড়ে তিন শতাধিক মোট সহস্রাধিক অভিবাসীকে গ্রেফতার করা হয়।

আটককৃতদের মধ্যে ইন্দোনেশিয়া, মিয়ানমার, পাকিস্তান, নেপাল, থাইল্যান্ড, কম্বোডিয়া ও বাংলাদেশের ৪২ জন শ্রমিক রয়েছে বলে ইমিগ্রেশন বিভাগ সূত্রে জানা গেছে। তাদেরকে আটক করে ইমিগ্রেশন ক্যাম্পে নেয়া হয়েছে।

মালয়েশিয়ার ইমিগ্রেশন পুলিশের উপ-সহকারী পরিচালক জোসামি মাস্তান বলেন, চিরুনি অভিজানে যারা আটক হয়েছেন তাদের বেশিরভাগই অবৈধভাবে মালয়েশিয়ায় প্রবেশ কিংবা অবৈধভাবে থাকার কারণে আটক হয়েছেন। এদের বিরুদ্ধে মালয়েশিয়ার অভিবাসন আইন, ১৯৫৯-এর ধারা ৬(১) সি/১৫ (১) সি এবং পাসপোর্ট আইন, ১৯৬৬-এর ১২(১) ধারায় অভিযোগ আনা হয়েছে।

এদিকে, মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বৈধতা দিতে নিবন্ধন প্রক্রিয়া গত ১৫ ফেব্রুয়ারি শুরু হলেও নানান শর্তের কারণে অনেকেই নিবন্ধনের বাইরে রয়েছেন বলে জানা গেছে। নিবন্ধনের জন্য বেধে দেয়া সময় তিন মাসের মধ্যে প্রায় দুই মাস হয়ে গেলেও বেশিরভাগ অবৈধরাই নিবন্ধনের বাইরে রয়ে গেছেন।






মন্তব্য চালু নেই