মেইন ম্যেনু

মালয়েশিয়া উপকূলে ১০০ আরোহী নিয়ে নৌকাডুবি

মালয়েশিয়া উপকূলে ১০০ আরোহী নিয়ে নৌকাডুবি হয়েছে। তবে বিবিসির খবরে বলা হয়েছে, নৌকাটিতে ৭০ জনের মতো অভিবাসী ছিল।

বিবিসি অনলাইনে জানানো হয়েছে, এই নৌকাডুবিতে নিহত হয়েছে ১৩ জন এবং স্থানীয় জেলেরা ১৩ জনকে জীবিত উদ্ধার করেছে। তবে রয়টার্স জানিয়েছে, নিহতের সংখ্যা ১৪।

মালয়েশিয়ার সমুদ্রবিষয়ক সংস্থার একজন মুখপাত্র জানিয়েছেন, মালাক্কা প্রণালীর কাছে মালয়েশীয় উপকূলে ডুবে যাওয়ার নৌকায় ইন্দোনেশিয়ার অবৈধ অভিবাসীরা ছিল বলে ধারণা করা হচ্ছে। মালয়েশিয়ার সেলাঙ্গর রাজ্যের সাবাক বারনাম জেলার অদূরে উপকূলে নৌকাটি ডুবে যায়। এটি ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের দিকে যাচ্ছিল।

মালয়েশিয়ার স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে, নৌকাটিতে অবৈধ অভিবাসীদের বহন করা হচ্ছিল। এদিকে মালয়েশিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে, ডুবে যাওয়া নৌকার আরোহীদের উদ্ধারে তারা একটি জাহাজ পাঠিয়েছে। অনুসন্ধানে একটি বিমান পাঠানো হয়েছে। জীবিত কোনো আরোহী ভাসছে কি না, তা পর্যবেক্ষণ করছে বিমানটি।

সমুদ্রবিষয়ক সংস্থার স্থানীয় মুখপাত্র আলিয়াস হামদাদ জানিয়েছেন, অভিবাসীরা মালয়েশিয়ার উপকূলে নামতে চাইছিল, না কি মালয়েশিয়া থেকে অবৈধ পথে ইন্দোনেশিয়ায় যেতে চাইছিল, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

ইন্দোনেশিয়ার হাজার হাজার লোক অবৈধভাবে মালয়েশিয়ায় ঢুকে কৃষিকাজসহ বিভিন্ন কারখানায় কাজ করে। মালয়েশিয়ায় আসতে বা সেখান থেকে যেতে ঝুঁকিপূর্ণ উপায় অবলম্বন করে তারা।

২০১৪ সালে একই এলাকায় ইন্দোনেশিয়ার নাগরিকদের দুটি নৌকা ডুবে যায় এবং তাতে ১৫ জনের প্রাণহানি ঘটে।






মন্তব্য চালু নেই