মেইন ম্যেনু

মায়ের ভোগান্তি দেখে টয়লেটের অ্যাপ বানাল তরুণ

মিরাট থেকে দিল্লি চলেছেন মুদিত তিয়াগি, সঙ্গে পারকিসনে (পেশী অকেজো হওয়া রোগ) আক্রান্ত মা। মাকে ডাক্তার দেখাতে নিচ্ছেন তিনি। মাঝরাস্তায় শৌচাগারের দরকার পড়লো। পেলেন কিন্তু খুঁজতে বেশ বেগ পেতে হলো। তখন তার মনে হলো, মায়ের মতো যাদের শারীরিক অবস্থা, দিল্লিতে তাদের জন্য শৌচাগার খুঁজে পাওয়া মুশকিল।

সেই অভিজ্ঞতা থেকেই পরে বিশেষ মোবাইল অ্যাপ বানিয়ে ফেলেন মুদিত। নাম দিয়েছেন ‘সুসুবিধা’। রাস্তায় বেরিয়ে টয়লেটের দরকার পড়লে খুব কাজের জিনিস এটি।

শুধু ভারতের জন্য নয়, বিশ্বের যে কোনও জায়গার পাবলিক টয়লেটের সন্ধান দেবে এই অ্যাপ। ইতিমধ্যে দেড় হাজার জন ডাউনলোড করেছে সুসুবিধা।

মুদিত জানান, এই মুহূর্তে সুসুবিধার ডাটাবেসে ৪ হাজার পাবলিক টয়লেট রয়েছে। অ্যানড্রয়েড ও আইফোন উপযোগী করে বানানো এই অ্যাপটি। ব্যবহারকারীরা ইচ্ছে করলে, নতুন টয়লেটের সন্ধান দিতে পারেন। অ্যাপে তা যোগ করার সুযোগ রয়েছে। অর্থাৎ অ্যাপটি ওপেন সোর্স।

ব্যাপারটা আরেকটু পরিষ্কার যাক, ধরুন, কেউ পাবলিক টয়লেটের সামনে রয়েছেন কিন্তু সেটি অ্যাপে দেখাচ্ছে না। ‘অ্যাড লোকেশন’ এ ক্লিক করলেই এই টয়লেটটি ডাটাবেসে যোজ হয়ে যাবে। জিপিএস থেকে সেই ঠিকানা চলে যাবে অ্যাপের ডেটাবেসে।






মন্তব্য চালু নেই