মেইন ম্যেনু

মিডিয়া পূর্ণ স্বাধীনতা ভোগ করছে : সংসদে তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বর্তমান সরকারের সময়ে সংবাদপত্র ও ইলেক্ট্রনিক মিডিয়া পূর্ণ স্বাধীনতা ভোগ করছে। তবে অবাধ স্বাধীনতাভোগের সুযোগে কোন কোন পত্রিকা জনহিতকর ও বস্তুনিষ্ঠ সংবাদ ও প্রতিবেদন প্রকাশের পরিবর্তে অসত্য সংবাদ প্রকাশ করে থাকে, যা হলুদ সাংবাদিকতার নামান্তর বলে তিনি মন্তব্য করেন।

মঙ্গলবার জাতীয় সংসদে কক্সবাজার-১ আসনের জাতীয় পার্টির মোহাম্মদ ইলিয়াছের প্রশ্নের জবাবে এ তথ্য জানান তথ্যমন্ত্রী।

তথ্যমন্ত্রী বলেন, হলুদ সাংবাদিকতার প্রবণতা ও প্রকরণ বিষয়ে পিআইবির একটি গবেষণা কার্যক্রম ইতোমধ্যে সম্পন্ন হয়েছে এবং তা রিপোর্ট আকারে প্রকাশিত হয়েছে। হলুদ সাংবাদিকতা রোধের ক্ষেত্রে রিপোর্টটি অনেকটাই অনুঘটক (ক্যাটালিস্ট) হিসেবে কাজ করবে।

হাসানুল হক ইনু বলেন, ইলেকট্রনিক গণমাধ্যমে কর্মরত রিপোর্টারদের প্রতিবেদন তৈরির ক্ষেত্রে মানদণ্ড অনুসরণের লক্ষ্যে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট ‘এথিকস অব জার্নালিজম’ শিরোনামে সেশন পরিচালনা করে থাকে।

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ প্রেস কাউন্সিল হলুদ সাংবাদিকতার ক্ষেত্রে স্ব-উদ্যোগে অথবা অভিযোগের প্রেক্ষিতে বিষয়টি আমলে নিতে পারে। প্রকাশিত সংবাদ হলুদ সাংবাদিকতার দায়ে দোষী বিবেচিত হলে প্রেস কাউন্সিল সংশ্লিষ্ট সংবাদপত্র, সংবাদ সংস্থা, সম্পাদক ও সাংবাদিককে সতর্ক এবং তিরস্কার করে মামলার রায় দিতে পারে।






মন্তব্য চালু নেই