মেইন ম্যেনু

মিরপুরে আতঙ্কে বাংলাদেশি পাকিস্তান সমর্থকরা

এশিয়া কাপের চতুর্থ ম্যাচে মোকাবেলা করছে এশিয়া দুই পরাশক্তি ভারত এবং পাকিস্তান। চিরপ্রতিদ্বন্দ্বী এ দুই প্রতিবেশী দেশের মোকাবেলা মানেই আলাদা উত্তেজনা। শুধু ভারত ও পাকিস্তান নয়, উত্তেজনার বারুদ ছড়িয়ে পরেছে বাংলাদেশেও। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়াম যেন তার এক টুকরো ছোট্ট উদাহরণ।

কিন্তু এদিন মিরপুরের গ্যালারিতে পাকিস্তানের চেয়ে ভারতের দর্শকদের উল্লাসই যেন বেশি দেখা যাচ্ছে। কিছুটা নিরবেই রয়েছেন পাকিস্তান দর্শকরা। ভাষার মাসের সঙ্গে রাজনৈতিক কিছু কারণে অনেক বাংলাদেশি পাকিস্তান ক্রিকেটের সমর্থক ভয় পাচ্ছেন পাকিস্তানি পতাকা উঁচিয়ে ধরতে।

শনিবার স্টেডিয়ামের চারদিকে বরাবরের মত এদিনও বসেছে বেশ কিছু ভ্রাম্যমাণ দোকান। ভারত ও পাকিস্তানের পতাকা, জার্সি, ব্যান্ড, টুপি, ব্রেসলেট জাতীয় দ্রব্যসহ নানা রকম পণ্য বিক্রয় করছেন তারা। আবার এর মাঝে কিছু কিছু বাংলাদেশের পতাকাও রয়েছে। এমন বেশকিছু দোকানদারের সঙ্গে কথা বলে জানা গেলো, পাকিস্তানি পতাকার চেয়ে অন্যান্য পন্যের (ব্যান্ড, টুপি, ব্রেসলেট) চাহিদিই বেশি।

এর কারণ জানতে চাইলে আবুল হোসেন নামের একজন বলেন, ‘বেচাকেনা দুইটাই সমান। তবে পাকিস্তানি ছোট জিনিসগুলো একটু বেশি যাচ্ছে। পতাকা অনেকে নিতে সাহস পাচ্ছে না। ইমরান এইচ সরকারের গণজাগরণ মঞ্চের পর পাকিস্তানি সমর্থকদের অনেকেই একটু ভয় পাচ্ছেন।’|

এমনই একজন পাকিস্তান সমর্থককে জিজ্ঞাসা করে হলে তিনি বলেন, ‘আমরা কুমিল্লা থেকে তিন বন্ধু একসাথে আসছি। আমরা দুইজন পাকিস্তানের সমর্থক, একজন ভারতের। ও ভারতের পতাকা এনেছে আমরাও একটি পাকিস্তানের পতাকা এনেছি। তবে আসে-পাশে সবাই ভারতের পতাকা নিয়ে ঘুরছে। তাই পাকিস্তানের পতাকা তুলতে কিছুটা ভয় পাচ্ছি।’






মন্তব্য চালু নেই