মেইন ম্যেনু

মিশরে সন্ত্রাস দমনে নতুন আইন

মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি দেশের ইসলামিক বিদ্রোহীদের নিয়ন্ত্রণে নতুন এক সন্ত্রাস বিরোধী আইন অনুমোদন করেছেন। গত জুন মাসে এক গাড়িবোমা হামলায় এক পাবলিক প্রসিকিউট নিহত হওয়ার পর একটি কঠোর আইন প্রণয়নের হুমকি দিয়েছিলেন মিশরের প্রেসিডেন্ট।

সোমবার গৃহীত ওই নতুন আইনে সন্দেহভাজন জঙ্গিদের বিচারের জন্য একটি বিশেষ আদলত প্রতিষ্ঠা করা হবে। এখানে কারো বিরুদ্ধে জঙ্গি গোষ্ঠীর সঙ্গে সম্পৃক্ততা থাকার অভিযোগ প্রমাণিত হলে তাকে কমপক্ষে ১০ বছরের কারাদণ্ড দেয়া হবে। এছাড়া এ আইনে অভিযুক্ত সন্ত্রাসী নেতাদের মৃত্যুদণ্ড পর্যন্ত সাজা দেয়ার বিধান রাখা হয়েছে।

এছাড়া নতুন এই আইন সম্পর্কিত সরকারি গেজেটে বলা হয়েছে, দেশের কোনো পত্র-পত্রিকায় সশস্ত্র যোদ্ধাদের বিরুদ্ধে পরিচালিত সেনা অভিযান কিংবা কোনো হামলার ওপর ‘বানোয়াট’ প্রতিবেদন প্রকাশিত হলে সর্বনিম্ন ২ লাখ এবং সর্বোচ্চ ৫ লাখ পাউন্ড জরিমানা করা হবে। তবে সমালোচকরা বলছেন, দেশের বিরোধী মতাবলম্বীদের কণ্ঠরোধ করার জন্যই এই নতুন আইন চালু করেছে সিসি সরকার। এর ফলে অনেক ছোট ছোট পত্রিকা বন্ধ হয়ে যেতে পারে এবং কোনো সন্ত্রাসী হামলা এবং সেনা অভিযানের বিরুদ্ধে স্বাধীন কোনো প্রতিবেদন প্রকাশ করতে পারবে না সংবাদপত্রগুলো।






মন্তব্য চালু নেই