মেইন ম্যেনু

মিশর সরকারের পদত্যাগ

মিশর সরকার পদত্যাগ করেছে। দেশটির তেলমন্ত্রীকে এক সপ্তাহের মধ্যে নতুন মন্ত্রিসভা গঠনের জন্য বলা হয়েছে। মিশরের প্রেসিডেন্টের কার্যালয় থেকে এসব তথ্য জানানো হয়েছে।

সরকারে পদত্যাগের কারণ সম্পর্কে কিছুই বলা হয়নি। তবে উচ্চপর্যায়ের একটি সূত্র জানিয়েছে, দুর্নীতির কারণে মন্ত্রিসভা পুনর্গঠনের উদ্দেশে সরকারকে পদত্যাগে বাধ্য করা হয়েছে।

দুর্নীতির অভিযোগ তদন্তের জন্য গত সোমবার মিশরের কৃষি মন্ত্রীকে গ্রেফতার করা হয়।

প্রেসিডেন্টের কার্যালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়, প্রধানমন্ত্রী ইবরাহিম মাহলাব সরকারের পদত্যাগপত্র প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির কাছে পাঠিয়েছেন এবং প্রেসিডেন্ট সিসি তা গ্রহণ করেছেন।

প্রেসিডেন্টের কার্যালয় আরো জানিয়েছে, বিদায়ী তেলমন্ত্রী শরিফ ইসমাইলকে এক সপ্তাহের মধ্যে নতুন মন্ত্রিসভা গঠনের নির্দেশ দিয়েছেন সিসি। নতুন মন্ত্রিসভা গঠন না হওয়া পর্যন্ত আগের সরকার তত্ত্বাবধায়ক সরকার হিসেবে দায়িত্ব পালন করবেন।

মিশরের ঊর্ধ্বতন এক কর্মকর্তা এএফপিকে জানিয়েছেন, কৃষিমন্ত্রী সালাহ হেলাল গ্রেফতারের পর সরকারে নতুন মুখ আনার জন্য তা পুনর্গঠন করা হচ্ছে। গ্রেফতার হওয়ার আগে প্রেসিডেন্ট সিসিরি নির্দেশে পদত্যাগ করেন হেলাল। ঘুষের বিনিময়ে ব্যবাসায়ীদের রাষ্ট্রীয় ভূমি পাইয়ে দেওয়ার গোপন পরিকল্পনা করার দায়ে হেলালকে গ্রেফতার করে পুলিশ।

প্রেসিডেন্ট সিসি দুর্নীতিমুক্ত সরকারের জন্য তার দৃঢ় পদক্ষেপ অব্যাহত রেখেছেন।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।






মন্তব্য চালু নেই