মেইন ম্যেনু

মিশেল নন, বারাক ওবামার প্রথম প্রেম ছিলেন অন্য কেউ

বারাক ওবামার সঙ্গে তাঁর স্ত্রী মিশেল ওবামার সম্পর্ক কেমন, তা নিয়ে বিশদ ভাবে বলার কিছু নেই। কিন্তু আপনি কি জানেন যে, মিশেলের আগে বারাক ওবামা অন্য একজনের প্রেমে পড়েছিলেন?

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ওবামার প্রথম প্রেমিকার নাম ছিল শিলা মিয়শি জাগের। সম্প্রতি ওবামার বায়োগ্রাফি, ‘রাইজিং স্টার’-এর লেখক ডেভিড জে গ্যারো জানিয়েছেন, মিশেলের সঙ্গে সাক্ষাৎ হওয়ার আগে দীর্ঘদিন জাগেরকে ডেট করেছেন ওবামা। তবে জাগেরের সঙ্গে বেশিদূর এগোয়নি ওবামার সম্পর্ক।

অবশ্য, দু’বার জাগেরকে বিয়ের প্রস্তাব দিয়েছিলেন ওবামা। ১৯৮৬-তে প্রথমবার জাগেরকে প্রপোজ করেন ওবামা। তখন জাগেরের বয়স ২৩ এবং ওবামার ২৫। বয়সের কারণেই সে সময় জাগেরের বাবা-মা এই সম্পর্কে রাজি ছিলেন না। হার্ভার্ড ল স্কুল ছাড়ার পরে ফের জাগেরকে প্রপোজ করেন ওবামা। সেই সময়েও অবশ্য ওবামাকে প্রত্যাখ্যান করেন জাগের। এর পরেই দু’জনের মধ্যে বিচ্ছেদ হয়ে যায়।

যদিও রাজনীতি বড় বালাই। গ্যারো তাঁর বইয়ে জানিয়েছেন যে, ওবামা বিশ্বাস করতেন, আমেরিকায় রাজনীতির স্বপ্নপূরণ করতে হলে তাঁকে সম্পূর্ণভাবে ‘আফ্রিকান আমেরিকান’-এর পরিচিতি পেতে হবে। সাদা চামড়ার জাগেরের সঙ্গে থাকলে যা একটু কঠিন।

ল কলেজে পড়ার সময়েই মিশেলের সঙ্গে প্রথম পরিচয় হয় ওবামার। প্রথমে বন্ধুত্ব। সেখান থেকে প্রেম। এরপর বাকিটা ইতিহাস। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট এখন বেশ সুখেই আছেন মিশেলের সঙ্গে। যদিও গ্যারো তাঁর বইতে দাবি করেছেন, ওবামা ও মিশেলের সম্পর্কের প্রথম বছরেও জাগেরের প্রতি এক অন্যরকম অনুভূতি ছিল ওবামার।






মন্তব্য চালু নেই