মেইন ম্যেনু

মিষ্টি খাবার খুব পছন্দের? জেনে নিন যে সমস্যাগুলো অপেক্ষা করছে আপনার জন্য!

আমাদের বাঙালিদের পছন্দের খাবারের তালিকায় মিষ্টি জাতীয় খাবারের নাম অবশ্যই রয়েছে। অনেকেই মিষ্টি বেশ ভালো পরিমানেই খেয়ে থাকেন, এছাড়াও মিষ্টি জাতীয় খাবার তো রয়েছেই। খাবার শেষে একটু ডেজার্ট ছাড়া চলে না অনেকেরই। দোকানে থরে থরে সাজানো মিষ্টি বা কেক পেস্ট্রিশপে সাজানো ইংরেজি ডেজার্ট সবকিছু দেখলেই জিভে জল ধরে রাখা বেশ কষ্টের। কিন্তু আপনার এই অতিরিক্ত মিষ্টি প্রীতি আপনাকে কতোটা সমস্যায় ফেলতে পারে তা জানেন কি? অনেকেই জানেন না। যদি আপনার খুব বেশী মিষ্টি খাবার পছন্দের হয়ে থাকে তাহলে আজ জেনে নিন কী ধরণের সমস্যা অপেক্ষা করছে আপনার জন্য।

১) মাথাব্যথা
আপনি কি নিজের মাথাব্যথা হওয়ার কোনো কারণই খুঁজে পান না কখনো? আপনার এতো হুটহাট মাথাব্যথার সমস্যা হয় যদি না জানেন, তাহলে জেনে নিন আপনার অতিরিক্ত মিষ্টি প্রীতির ফলাফল এই মাথাব্যথা। মিষ্টি জাতীয় খাবার খাওয়ার কারণে আপনার দেহ তার সাথে শরীরকে মানিয়ে নেয়। যখন আপনি মিষ্টি জাতীয় খাবার একবেলা বা কোনো দিন খাওয়া বাদ দেন তাহলে আপনার দেহ এই মিষ্টির অভাবে ভোগে। আর সেখান থেকেই শুরু হয় মাথাব্যথার সমস্যা।

২) দৈহিক চাহিদা প্রতিনিয়ত বেড়ে চলা
যারা মিষ্টি জাতীয় খাবার নিয়মিত খেয়ে অভ্যস্ত তারা একদিন বা একবেলা মিষ্টি বাদ দিলে দেহের এনার্জি অনেক ক্ষেত্রেই কমতে দেখা যায়, শরীর যেন একেবারেই নড়তে চায় না। এছাড়াও প্রতিদিন আরও বেশী পরিমাণে মিষ্টির চাহিদা তৈরি হতে থাকে দেহে যা খুবই ক্ষতিকর।

৩) দাঁতের সমস্যা
যদিও শুধুমাত্র মিষ্টি জাতীয় খাবারের কারণেই দাঁতের ক্ষতি হয় এই ধারণা একেবারেই চুল, তারপরও মিষ্টি জাতীয় খাবার খাওয়ার পর দাঁতের সঠিক পরিচর্যা না নেয়ার কারণেও অনেক ক্ষেত্রে দাঁতের মারাত্মক ক্ষতি হয়, ক্যাভিটির সমস্যা বাড়ে।

৪) দাঁতে ব্যথা
যারা মিষ্টি খাবার খেতে বেশী পছন্দ করেন তাদের মধ্যে এই দাঁতে ব্যথা হওয়ার ব্যাপারটি খুবই সাধারণ। প্রতিবার মিষ্টি জাতীয় খাবার খাওয়ার পর দাঁত ব্রাশ করার ঝামেলায় অনেকেই যান না বলেই দাঁতের ক্ষতির মাত্রা বাড়তে থাকে।

৫) ত্বকের সমস্যা
অতিরিক্ত চিনি ও মিষ্টি জাতীয় খাবার আপনার ত্বকের জন্য অনেক বেশী ক্ষতিকর। অতিরিক্ত মিষ্টি খাবার খাওয়ার ফলে ত্বকে ব্রণের সমস্যা দেখা দেয়। এছাড়াও খুব দ্রুত বয়সের ছাপ ফেলে দিতে পারে আপনার এই মিষ্টি খাওয়ার অভ্যাস।

৬) পানিশূন্যতা
মিষ্টি জাতীয় খাবার দেহের পানি শুষে নেয়া খুব দ্রুত। কিন্তু যারা মিষ্টি খেতে পছন্দ করেন তারা সেই পানির অভাব পূরণের জন্য পর্যাপ্ত পরিমাণে পানি পান করেন না। যার ফলে পানিশূন্যতায় ভোগেন অনেকেই।
সূত্র: indiatimes






মন্তব্য চালু নেই