মেইন ম্যেনু

মিয়ানমারের ক্ষমতাসীন দলের প্রধান বরখাস্ত

মিয়ানমারের ক্ষমতাসীন দল ইউনিয়ন সোলিডারিটি এন্ড ডেভলপমেন্ট পার্টির (ইউএসডিপি) প্রধান শিউ মানকে বরখাস্ত করা হয়েছে। এছাড়া বুধবার রাত থেকে দলের প্রধান কার্যালয় ঘিরে রেখেছে নিরাপত্তা বাহিনী। তারা নেতা কর্মীদেরকে কার্যালয়ে ঢুকতেও বাধা দিচ্ছে। বৃহস্পতিবার ওই দলের এক নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স।

মিয়ানমারে নির্বাচনের তিন মাস আগে প্রেসিডেন্ট থিয়েন সিয়েনের সঙ্গে ক্ষমতার দ্বন্দ্বের কারণে ক্ষমতাচ্যূত হয়েছেন ক্ষমতাসীন ইউএসডিপি দলের প্রধান নেতা শিউ মান। দলের এক পার্লামেন্ট সদস্য জানিয়েছেন,‘শিউ মান আর দলের চেয়ারম্যান নন। তিনি সুস্থ আছেন এবং বাড়িতেই অবস্থান করছেন।’ দলের ভাইস চেয়ারম্যান হতেয় ও’কে তার স্থলাভিষিক্ত করা হয়েছে।

তার পরিবারের সদস্যরা জানিয়েছেন, বুধবার সেনাবাহিনী যখন দলীয় কার্যালয় দখল করে নেয় তখন নেপায়িতাও এলাকায় নিজের বাড়িতেই ছিলেন তিনি। তবে ইউএসডিপি দলের চেয়ারম্যান পদ থেকে সরে গেলেও এখনো পার্লামেন্ট স্পিকার রয়েছেন শিউ মান।

বুধবার প্রেসিডেন্ট থিয়েন সিয়েনের এক ঘনিষ্ঠ সহকারী মাউং মায়ুংকে ইউএসডিপি দলের জেনারেল সেক্রেটারি হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এই দায়িত্ব গ্রহণ করার আগে তিনি মন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন বলে এক দলীয় সূত্র জানিয়েছে।

আগামী নভেম্বরে মিয়ানমারে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। নির্বাচনে প্রার্থী বাছাই নিয়ে প্রেসিডেন্ট থিয়েন সিয়েন এবং দলের চেয়ারম্যান সিউ মানের মতবিরোধ দেখা দেয়ার পর তাকে সরিয়ে দেয়া হল।






মন্তব্য চালু নেই