মেইন ম্যেনু

মুক্তিযুদ্ধের ৫ হাজার ছবি অনলাইনে উন্মুক্ত

মুক্তিযুদ্ধের ৫ হাজার ছবি অনলাইনে উন্মুক্ত করেছে মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ। মুক্তিযুদ্ধে দেশি-বিদেশি ফটোগ্রাফার ও বিভিন্ন সংবাদ সংস্থা হাজারো ছবি নিয়ে অনলাইনে প্রদর্শন করা হয়েছে।

পাকিস্তানিদের সংঘটিত বাঙালি গণহত্যা, মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ ও অভিযান, শরণার্থীদের করুণচিত্র, বঙ্গবন্ধু, বাঙালির রাজনৈতিক সংগ্রাম ও মুক্তিযুদ্ধে বিজয়ের এরকম পাঁচ হাজার ছবি ফটোগ্রাফারের নাম ও মূল ক্যাপশনসহ অনলাইনে বিনামূল্যে প্রদর্শনের জন্য উন্মুক্ত করেছে মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ।

ছবিগুলো স্টক ফটোগ্রাফি আর্কাইভ- ম্যাগনাম, গেটি, এপি, হুলটন, ব্যাটম্যান, ম্যাজরিটি ওর্য়াল্ডসহ বিভিন্ন ফটোগ্রাফারের ব্যক্তিগত আর্কাইভ হতে সংগ্রহ করা হয়েছে।

ছবিগুলোর কপিরাইট ও প্রদর্শনের অনুমতি সম্পর্কে মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ট্রাস্টের পরিচালক সাব্বির হোসাইন বলেন, এ ছবিগুলোর কপিরাইটের মালিক মূল স্টক ফটোগ্রাফি আর্কাইভগুলো বিনামূল্যে উন্মুক্ত প্রদর্শনের জন্য হাইরেজুলেশানে একটি নির্দিষ্ট প্রিভিউ সাইজ নির্ধারণ করে দিয়েছে। বর্তমানে এরকম ১৩০০টি হাইরেজুলেশান ছবির প্রদর্শন আমরা অনলাইনে উন্মুক্ত করেছি, বাকি ছবিগুলো প্রতিনিয়ত সংযোজন করা হচ্ছে।

দেশি-বিদেশি ফটোগ্রাফার ও সংবাদমাধ্যমের তোলা মুক্তিযুদ্ধের এই হাইরেজুলেশান ছবিগুলো বিনামূল্যে দেখা যাবে মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ট্রাস্টের ওয়েবসাইটে।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই