মেইন ম্যেনু

মুক্তির আগেই অনলাইনে ফাঁস ‘উড়তা পাঞ্জাব’

বেশ ক’দিন ধরেই অভিষেক চৌবের সিনেমা ‘উড়তা পাঞ্জাব’ নিয়ে সরগরম গোটা বলিউড। সেন্সর বোর্ডের বাধার মুখে যখন শহীদ কাপুর অভিনীত ছবিটির মুক্তি নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিল তখন উচ্চ আদালতের বিচারে মুক্তি নিয়ে জটিলতা কাটলেও এবার আরো মস্ত জটিলতায় পড়লো ছবিটি! কারণ মুক্তির দুদিন আগেই এবার অনলাইনে ফ্রিতে ডাউনলোডের জন্য পাওয়া যাচ্ছে!

‘উড়তা পাঞ্জাব’ মুক্তি নিয়ে যখন ভারতজুড়ে রীতিমত আন্দোলন এবং হাইকোর্টের বিচারিক রায়ে অবেশেষে ছবিটি সব জটিলতা কাটালো ঠিক তখনই কে বা কারা অবৈধভাবে ফ্রিতে মুভি ডাউনলোড সাইট ‘টরেন্ট’-এ ‘উড়তা পাঞ্জাব’ ছবিটি আপলোড করে। ১৫ জুন বুধবারে শহীদ কাপুর অভিনীত ছবিটি ওই সাইটে আপলোড করা হয়। মুক্তির আগেই অনলাইনে ছবিটি আপলোডের কিছুক্ষণের মধ্যে বিষয়টি জানতে পারেন নির্মাতা অভিষেখ। শেষ পর্যন্ত কপিরাইট আইনে ‘টরেন্ট’ থেকে ছবিটি মুছে দেয়া গেছে।

তবে অবৈধভাবে ছবিটি কিভাবে লিক হল এই বিষয়টি নির্মাতা অভিষেক চৌবেরও অজানা। তবে মনে করা হচ্ছে ভারতীয় সেন্সর বোর্ডের অধীনে উড়তা পাঞ্জাবের যে কপিটি জমা দেয়া হয়েছিল সেটায় অনলাইনে ফাঁস হয়েছে। যদি ঘটনাটি প্রমান করা যায় তাহলে সেন্সর বোর্ডের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথাও জানা গেছে নির্মাতাসূত্রে।

ফাঁস হওয়া ‘উড়তা পাঞ্জাব’ সিনেমাটির দৈর্ঘ্য দুই ঘন্টা ২০ মিনিট। তবে এ বিষয়ে গণমাধ্যমকে কোনো মন্তব্য করতে রাজি হননি ছবির নির্মাতা।

‘উড়তা পাঞ্জাব’-এ ড্রাগের কড়াল থাবার শিকার বর্তমান তরুণ প্রজন্মের কথা তুলে ধরা হয়েছে। ছবির গল্পে যদিও শুধু পাঞ্জাবের অংশটা তুলে ধরা হয়েছে। ট্রেলারের শুরুতেই বলা হয়েছে পাঞ্জাবের ৭০ শতাংশ তরুণ প্রজন্ম ড্রাগে আসক্ত। এবং যদি ড্রাগের রমরমা বাণিজ্য এখনই বন্ধ করা না যায়, তাহলে ড্রাগের কারণে ভারতের পাঞ্জাব শিগগিরই মেক্সিকোর মত ড্রাগের শহরে পরিণত হবে।

ছবিতে এসব কথার কারণেই সম্প্রতি সেন্সর বোর্ড আটকে দিয়েছিল ছবির মুক্তি। ছবির নাম ‘উড়তা পাঞ্জাব’ থেকে ‘পাঞ্জাব’ শব্দটিও কর্তন করার নির্দেশ দেয় সেন্সর বোর্ড। শুধু তাই না, এছাড়াও সিনেমার ডায়ালগ থেকে আরো ৮৯টি শব্দ বাদ দেয়ার কথা বলেন তারা। কিন্তু শেষ পর্যন্ত মুম্বাই হাইকোর্টের দারস্থ হলে সিনেমাটি ঠিক সময়ে মুক্তির রায়ই ঠিক রাখেন। কিন্তু এরমধ্যে ছবিটি অনলাইনে ফাঁস হয়ে যাওয়াকে অনেকে দুঃখজনক ও সন্দেহজনক বলেও মন্তব্য করেন।

১৭ জুন মুক্তির প্রতীক্ষায় থাকা ‘উড়তা পাঞ্জাব’ ছবিটিতে শহীদ কাপুর ছাড়াও আছেন আলিয়া ভাট, কারিনা কাপুর ও দলজিৎ সিং।






মন্তব্য চালু নেই