মেইন ম্যেনু

মুখে কালো দাগ, রাতে যা করলে চিরতরে মিশে যাবে!

অনেকের মুখে জায়গায় জায়গায় হালকা কালো দাগ রয়েছে। সুন্দর মুখে বিশ্রী এ রকম কালো দাগ কার ভালো লাগে বলেন? মুখে নামি-দামি ক্রিম ও ফেসওয়াস ব্যবহার করেও কোনও উপকার হয়নি। তাহলে এখন কী করলে এই দাগগুলো দূর করা যাবে?

বিশেষজ্ঞের মতে, হরমোনের ভারসাম্যের অভাব, সূর্যের ক্ষতিকর রশ্মি, ব্রণের সমস্যা, লিভারের সমস্যা, বয়সের কারণে, দুশ্চিন্তা, গর্ভাবস্থায়, ক্যান্সার, ডায়াবেটিস ও অতিরিক্ত রাসায়নিক পণ্যের ব্যবহারে মুখে জায়গায় জায়গায় হালকা কালো দাগ হয়।

তবে বিশেষজ্ঞরা এ নিয়ে চিন্তা করতে নিষেধ করেছেন। তাদের মতে, ঘরোয়া কিছু উপকরণ ব্যবহারে চিরতরে আপনার মুখের কালো দাগ দূর করা সম্ভব। আসুন তাহলে বিস্তারিত জেনে নিই :

টক দই : কালো দাগের ওপর টক দই লাগান। শুকানোর জন্য অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে চাইলে রাতে ঘুমাতে যাওয়ার আগে টক দই কালো দাগের ওপর লাগিয়ে রাখুন। সকালে ঘুম থেকে উঠে মুখ ধুয়ে ফেলুন।

লেবু : তুলার বলটি লেবুর রসে ভিজিয়ে নিন। এবার এটি মুখের কালো দাগের ওপর ঘষুন। ৩/৪ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দুই সপ্তাহ ব্যবহার করুন। দেখবেন কালো দাগ দূর হয়ে গেছে।

লেবুতে ভিটামিন সি আছে এবং এর প্রাকৃতিক ব্লিচিং উপাদান আছে যা ত্বকের কালো দাগ দূর করে।

আলু ও মধু : একটি ছোট আলু মিহি করে বেটে নিন। এর সঙ্গে এক চামুচ মধু মেশান। এবার প্যাকটি মুখে লাগান। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া এক টুকরা আলু নিয়ে ত্বকের কালো জায়গা ঘষুন। নিয়মিত এই কাজটি করলে দেখবেন কালো দাগ একদম দূর হয়ে গেছে।

অ্যালোভেরা : রূপচর্চায় অ্যালোভেরার গুণের কথা সবার জানা। অ্যালোভেরা পাতা থেকে জেল বের করে নিন। এবার জেলটি ত্বকের কালো দাগের ওপর ম্যাসাজ করুন। সপ্তাহে দুইবার এটি করুন। দেখবেন দাগ অনেকটা হালকা হয়ে গেছে।

তুলসি : মুখের কালো দাগ দূর করতে হলে তুলসি পাতা পানিতে ফোটান। তারপর সেই পানি ঠাণ্ডা করে মুলতানি মাটি মিশিয়ে একটা প্যাক তৈরি করুন। প্যাকটি মুখে লাগিয়ে শুকানোর জন্য অপেক্ষা করুন। পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার এই পদ্ধতি ফলো করুন।






মন্তব্য চালু নেই