মেইন ম্যেনু

মুচমুচে জিলাপি তৈরী করবেন যেভাবে

মিষ্টির ভক্ত খুব একটা না। অথচ রাস্তার পাশ দিয়ে যাওয়ার সময় দোকানে সাজানো মুচমুচে জিলাপি যেন ইশারা করে ডাকতে থাকে। জিলাপির স্বাদ আর গন্ধে নিজেকে ধরে রাখা দায়। রাস্তার ধুলা উড়ে জিলাপির ওপর পড়ছে দেখেও একটা জিলাপি না খেলেই নয়। অথচ স্বাস্থ্যকর উপায়ে জিলাপি আপনিই তৈরি করতে পারেন। নিজেসহ পরিবারের সবার সুস্বাস্থ্য নিশ্চিত করতে আজই বাড়িতে হয়ে যাক মুচমুচে জিলাপি। সবাই মেতে উঠুন জিলাপির অসাধারণ স্বাদে।

যা যা লাগবে

ময়দা এক কাপ, বেসন দুই টেবিল চামচ, ঘি এক চা চামচ, ইষ্ট এক টেবিল চামচ, চিনি দুই চা চামচ, পানি দেড় কাপ, ফুড কালার সামান্য, ভাজার জন্য তেল।

সিরার জন্য

দুই কাপ চিনি, এক কাপ পানি ও গোলাপজল এক চা চামচ, দুইটা এলাচ।

যেভাবে করবেন

সিরার জন্য একটি পাত্র দুইকাপ চিনি ও এক কাপ পানি দিয়ে জ্বাল দিতে হবে। সিরা আঠালো হয়ে গেলে গোলাপজল, এলাচ দিয়ে আঁচ বন্ধ করে দিতে হবে। বাকি সব উপকরণ একসাথে মিশিয়ে দেড় থেকে দুই ঘণ্টা ঢেকে রেখে দিতে হবে। এরপর প্যানে তেল দিয়ে গরম হবার পর তাতে জিলাপির মতো করে ঘুরিয়ে ঘুরিয়ে মিশ্রণটি দিতে হবে। এবার মচমচ করে ভেজে সিরায় দিতে হবে। দশ-পনেরো সেকেন্ড সিরাতে রেখে তুলে নিতে হবে। বেশিক্ষণ সিরাতে রাখলে জিলাপি নরম হয়ে যাবে। ব্যস হয়ে গেল মনের মতো সুন্দর জিলাপি। এবার সবাই মিলে উপভোগ করুন মুচমুচে গরম জিলাপির আসল স্বাদ।






মন্তব্য চালু নেই