মেইন ম্যেনু

মুরসির মৃত্যুদণ্ডের আদেশ মুলতবি ঘোষণা

মিসরের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মাদ মুরসির বিরুদ্ধে দেওয়া মৃত্যুদণ্ডের রায় মুলতবি ঘোষণা করেছে দেশটির আদালত। মঙ্গলবার কায়রোর একটি আদালত আগামী ১৬ জুন পর্যন্ত রায় স্থগিত করেছে।

এর আগে মঙ্গলবার মুরসি ও তার ১০৫ জন সমর্থকের বিরুদ্ধে দেওয়া মৃত্যুদণ্ডের রায়ের বিরুদ্ধে করা আপিলের শুনানির জন্য তাকে আদালতে হাজির করা হয়। এ সময় তার সমর্থকরা সামরিক শাসকের পতন চেয়ে স্লোগান দিতে থাকে।

গত ১৭ মে দেশটির আদালত মুরসি ও তার সমর্থকদের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় দেয়। ২০১১ সালের গণঅভ্যুত্থানের সময় কারাগার ভেঙে ফেলার অভিযোগে তাদের বিরুদ্ধে ওই মামলা করা হয়। রায় ঘোষণার পরই মানবাধিকার সংগঠন ও বিশ্ব সম্প্রদায়ের পক্ষ থেকে মিসরের সামরিক সরকারের ব্যাপক সমালোচনা করা হয়।

আদালতের পক্ষ থেকে বলা হয়, মুরসি ও তার ১০৫ সমর্থকের বিরুদ্ধে দেওয়া মৃত্যুদণ্ডের রায়টি দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা বা গ্র্যাণ্ড মুফতির কাছে পাঠানো হবে। তার অনুমোদনের পরই রায়ের ব্যাপারে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

এর আগে অপর একটি মামলায় মুরসি ও তার ২০ সহযোগীকে ২০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়। ২০১২ সালের ডিসেম্বর মাসে প্রেসিডেন্ট ভবনের বাইরে বিক্ষোভে অংশগ্রহণকারীদের গ্রেফতার ও নির্যাতনের নির্দেশ দেওয়ার অভিযোগে ওই মামলা করা হয়।






মন্তব্য চালু নেই