মেইন ম্যেনু

মুসলিম কয়েদিরা রাখছেন রোজা, হিন্দুরা উপবাস

পবিত্র রমজান মাস শুরু হয়েছে। যেকোনো পরিস্থিতিতেই মুসলিম সম্প্রদায়ের মানুষ রোজা রাখার চেষ্টা করে। কারাগারেও তার ব্যতিক্রম নয়। কারাগারে মুসলমানরা রোজা রাখছেন, তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে হিন্দুরাও পালন করছেন উপবাস। এমন বিরল দৃশ্য সম্ভবত আগে কখনো দেখা যায়নি।

সাম্প্রদায়িক সম্প্রীতির এই মেলবন্ধনের দৃশ্য ধরা পড়েছে ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের মুজাফফরনগর কারাগারে। এই কারাগারে থাকা হিন্দু সম্প্রদায়ের কয়েদিরা মুসলমান কয়েদিদের সঙ্গে শুধু রোজাই করছেন না, প্রার্থনা করছেন।

পবিত্র রমজান মাসের প্রথম দিন থেকেই এই কারাগারে উপবাস করছেন হিন্দু কয়েদিরা। এরপর দিন শেষে মুসলমান কয়েদিদের সঙ্গে ইফতার করে উপবাস ভাঙছেন তাঁরা। ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের মুজাফফরনগরের এই কারাগারে মোট এক হাজার ২১০ জন কয়েদী রয়েছে। যার মধ্যে এক হাজার ১৫০ জন মুসলিম সম্প্রদায়ের এবং ৬০ জন হিন্দু সম্প্রদায়ের কয়েদি।

মুজাফফরনগর কারাগারের সুপারিনটেনডেন্ট সতীশ ত্রিপাঠি জানিয়েছেন, রমজানে জেলের কয়েদিদের প্রার্থনার জন্য আলাদা ব্যবস্থা করা হয়েছে। ভোরবেলার ‘সেহেরি’ এবং দিনের শেষে ‘ইফতারের’ জন্যও বিশেষ ব্যবস্থা করা হয়েছে। রোজা রাখা কয়েদিদের জন্য মৌসুমি ফল, খেজুর এবং দুধ দেওয়া হচ্ছে বলেও জানান তিনি।






মন্তব্য চালু নেই