মেইন ম্যেনু

মুস্তাফিজকে নিয়ে চিন্তিত কোহলি

গত বছরের এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে টি-২০ ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল বাংলাদেশের কার্টার মাস্টার মুস্তাফিজুর রহমানের। তারপর জুনে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে বিস্ময় বালক হিসেবে আর্বিভূত হন বাঁহাতি এই পেসার। ভারতের বিপক্ষে ওই ওয়ানডে সিরিজে ম্যান অব দ্য টুর্নামেন্ট হন তিনি। তাই এবার এশিয়া কাপে মুস্তাফিজকে নিয়ে ভারত সতর্ক রয়েছে বলে জানিয়েছেন দলটির ডানহাতি ব্যাটসম্যান বিরাট কোহলি।

বুধবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বাংলাদেশ-ভারত ম্যাচ দিয়ে শুরু হচ্ছে এশিয়া কাপের ১৩তম আসর। এবারের আসরের প্রথম ম্যাচেই স্বাগতিক বাংলাদেশের মুখোমুখি হবে ভারত। তবে ওই ম্যাচে ভারতের টি-২০ অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ইনজুরিতে পড়ায় বাংলাদেশের বিপক্ষে তার মাঠে নামার সম্ভাবনা খুবই কম।

তাইতো মঙ্গলবার দুপুরে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এলেন ভারতের টেস্ট অধিনায়ক বিরাট কোহলি। আর তাতে স্পষ্ট হলো বাংলাদেশের বিপক্ষে ডানহাতি ব্যাটসম্যান কোহলিই অধিনায়কত্ব করবেন প্রথম ম্যাচে। গেলবার ওয়ানডে সিরিজে ভারতকে বেশ ভুগিয়েছিল বাঁহাতি কার্টার মাস্টার মুস্তাফিজুর রহমান। আর তাই মঙ্গলবারের সংবাদ সম্মেলনে স্বভাবতই উঠে এলো বাংলাদেশের বাঁহাতি পেসার মুস্তাফিজের প্রসঙ্গ। ওয়ানডে সিরিজে ভারতকে কাঁপিয়ে দেয়া মুস্তাফিজকে নিয়ে বাড়তি সতর্ক থাকার ইঙ্গিতই মিলল ভারতীয় এই ডানহাতি ব্যাটসম্যানের কথায়।

বিরাট কোহলি বলেন, ‘মুস্তাফিজ খুব ভালো করছে। গত এক বছরে ১৯ বছরের মুস্তাফিজকে যেমনটা দেখলাম এক কথায় অসাধারণ। তার নতুন বলে স্লোয়ারটা টি-২০ ফরম্যাটে খুবই কার্যকানী মনে হয়েছে আমার কাছে।’ উপমহাদেশে সধারণত স্পিন-সহায়ক উইকেট হয়ে থাকে। তবে এমন কন্ডিশনেও আরো ভালো বোলিং করছেন এই বাঁহাতি কার্টার মাস্টার। বিশেষ করে বাংলাদেশের কন্ডিশনে মুস্তাফিজ যেন নিজেকে আরো ভালোভাবে মানিয়ে নিয়েছেন বলে মনে করছেন কোহলি।

এ বিষয়ে ভারতীয় এই ডানহাতি ব্যাটসম্যান কোহলি বলেন, ‘বাংলাদেশের মতো কন্ডিশনে একটা পেসার একাই যদি চারটা-পাঁচটা উইকেট তুলে নেয়, তাহলে প্রতিপক্ষের জন্য কঠিন হয়ে যায়। তা ছাড়া মুস্তাফিজ ১৪০ কিলোমিটার বেগে বলও করতে পারে। আসলে এমন বোলারকে খেললে নিজের ব্যাটিং স্কিলেরও উন্নতি ঘটে।’

এশিয়া কাপের গত দুটো আসর ভারতীয় দলের জন্য খুব একটা ভালো কাটেনি। তবে এই বিষয়টি নিয়ে দুঃশ্চিন্তার কিছুই দেখছেন না কোহলি। বরং সম্প্রতি টি-২০তে ভারতীয় দল যেভাবে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কায় পারফরম্যান্স করেছে।ওইভাবে খেলতে পারলে এশিয়া কাপেও ভালো কিছু হবে বলে মনে করছেন বিরাট কোহলি, ‘গত দুটো এশিয়া কাপে ভালো করতে পারেনি বলে দুঃশ্চিতার কিছুই নেই। বরং আমরা সম্প্রতি অস্ট্রেলিয়া ও শ্রীলংকায় যেভাবে খেলেছি, ওইভাবে খেলতে পারলে এশিয়া কাপেও ভালো কিছু করা সম্ভব। কারণ সম্প্রতি আমাদের টি-২০তে আমাদের দলের ফর্ম খুব ভালো। তাই এই মোমেন্টামে খেলতে পারলে অবশ্যই এশিয়া কাপে ভালো কিছু হবে।’






মন্তব্য চালু নেই