মেইন ম্যেনু

মেক্সিকোতে তেল কারখানায় বিস্ফোরণে নিহত ৩

মেক্সিকোর দক্ষিণ-পূর্ব ভেরাক্রুজ রাজ্যের একটি তেল কারখানায় ভয়াবহ বিস্ফোরণে অন্তত তিনজনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো ১৩৬ জন।

বুধবার স্থানীয় সময় বিকেল সোয়া ৩টার দিকে ভেরাক্রুজের বন্দরনগরী কোয়াটজাকোলকসে অবস্থিত রাষ্ট্রীয় মালিকানাধীন পেমেক্সের একটি তেল কোম্পানিতে এ বিস্ফোরণ ঘটে। পেমেক্সের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

আহত ১৩৬ জনের মধ্যে ৮৮ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে ১৩ জনের অবস্থা আশঙ্কাজনক। আহতদের অধিকাংশ অতিরিক্ত রক্তক্ষণের শিকার বলে হাসপাতাল সূত্র জানিয়েছে। ঘটনার পর সেখান থেকে শত শত লোক সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া ওই এলাকার স্কুলগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে।

বিস্ফোরণের পর কালো ধোঁয়ায় আকাশ ছেয়ে গেছে।তবে বিস্ফোরণের কারণ জানা যায়নি। আশপাশের লোকজন জানায় বিস্ফোরণের ধোঁয়া থেকে বিষক্রিয়ার ভয়ে তারা ঘরের দরজা বন্ধ করে রয়েছে। তবে পেমেক্স জানায়, ধোঁয়ার বিষাক্ত প্রভাব থেকে মুক্ত করতে দ্রুত ধোঁয়া নিয়ন্ত্রণে আনা হয়েছে।

চলতি বছরেই পেমেক্সের অন্যান্য তেল কারখানায় আরো কয়েকবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এর আগে গত ফেব্রুয়ারিতেও ওই কোম্পানির একটি প্ল্যান্টে দুর্ঘটনায় এক শ্রমিকের মৃত্যু হয়। এ ছাড়া ২০১৩ সালের জানুয়ারিতে পেমেক্সের সদরদপ্তরে বিস্ফোরণে ৩৭ জন এবং ২০১২ সালের সেপ্টেম্বরে উত্তরাঞ্চলীয় তামাউলিপাস রাজ্যের একটি গ্যাস প্লান্টে অগ্নিকাণ্ডে ৩৩ জনের মৃত্যু হয়।






মন্তব্য চালু নেই