মেইন ম্যেনু

মেসির পেনাল্টি ‘নকল’ করতে গিয়ে বিপত্তি (ভিডিও)

বিখ্যাত ব্যক্তিদের অনুসরণ করা ভালো। তবে অন্ধ অনুকরণ যে ভালো নয়, আরো একবার তা প্রমাণিত হলো জিম্বাবুয়ের একটি ফুটবল ম্যাচে।

কয়েক দিন আগে স্প্যানিশ লা লিগার একটি ম্যাচে পেনাল্টি থেকে লুইস সুয়ারেজকে দিয়ে গোল করিয়েছিলেন লিওনেল মেসি। সেল্তা ভিগোর বিপক্ষে পেনাল্টি নেওয়ার সময় জোরে শট না নিয়ে মেসি ঠেলে দিয়েছিলেন পাশে। পেছন থেকে ছুটে এসে বল জালে ঠেলে হ্যাটট্রিক পূর্ণ করেছিলেন সুয়ারেজ। সম্প্রতি সেই পেনাল্টির ‘নকল’ করার চেষ্টা করলেও সফল হতে পারেননি জিম্বাবুয়ের দুই ফুটবলার।

জিম্বাবুয়ে প্রিমিয়ার লিগে ডায়নামোস এফসি আর হোয়াহা এফসির খেলা চলছিল। ম্যাচের শেষ মুহূর্তে একটি পেনাল্টি পায় ডায়নামোস। পেনাল্টি নিতে এগিয়ে যান রড্রিক মুতুমা। তবে তিনি শট না নিয়ে বল ঠেলে দেন ভ্যালেন্টাইন এনবাদার দিকে।

photo-1456485424

ভ্যালেন্টাইন ডের মাসে এনবাদা ডায়নামোস-ভক্তদের ভালোবাসা আদায় করতে পারেননি। পাননি সুয়ারেজের মতো সাফল্যও। প্রতিপক্ষের এক ডিফেন্ডারের বাধায় এনবাদার শট চলে যায় মাঠের বাইরে। ৪-০ গোলে এগিয়ে না থাকলে ডায়নামোসের সমর্থকরা নির্ঘাত দুজনকে অভিসম্পাত দিত তখন!

মেসি-সুয়ারেজের ওই পেনাল্টির এখন আরেক নাম ‘টু-ম্যান পেনাল্টি’। এমন অভিনব পেনাল্টির জন্য বার্সেলোনার দুই তারকা অনেক প্রশংসা পেয়েছেন বটে, তবে সমালোচনাও কম জোটেনি তাঁদের কপালে। অনেকের মতে, এভাবে পেনাল্টি নিয়ে প্রতিপক্ষকে অসম্মান করেছেন তাঁরা। তবে যে যা-ই বলুক, মেসি-সুয়ারেজের ‘টু-ম্যান পেনাল্টি’ যে অনেক ফুটবলারের মনে ধরেছে তার প্রমাণ পাওয়া গেল জিম্বাবুয়েতে। যদিও এবার বল পোস্ট খুঁজে পায়নি।






মন্তব্য চালু নেই