মেইন ম্যেনু

মোবাইল ফোন সেটেরও লাগবে নিবন্ধন

মোবাইল ফোনের সিম নিবন্ধনের পর এবার সরকার মোবাইল ফোন সেটের স্বতন্ত্র নম্বর (আইএমইআই) নিবন্ধনের উদ্যোগ নিচ্ছে। আগামী বছরের এপ্রিলে সিম নিবন্ধনের কাজ শেষ হবে। এরপরই ইন্টারন্যাশনাল মোবাইল স্টেশন ইকুইপমেন্ট আইডেন্টিটি (আইএমইআই) এর নিবন্ধন শুরু হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

শনিবার রাজধানীর একটি হোটেলে ‘মোবাইল ডিভাইসেস অ্যান্ড ইটস রোল ইন ন্যাশনাল সিকিউরিটি’ বিষয়ে এক গোল টেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই তথ্য জানান।

এই বৈঠকের আয়োজন করে টেলিকম রিপোটার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি)।

তারানা হালিম বলেন, ‘মানুষের নিরাপত্তা ও স্বস্তির বিষয়টি নিশ্চিত করতে সিম নিবন্ধন ও আইএমইআই নম্বর নিবন্ধন জরুরি। সিম নিবন্ধন শেষ হলে মানুষের অর্ধেক নিরাপত্তা নিশ্চিত হবে। আমরা মানুষকে পূর্ণ নিরাপত্তা দিতে চাই। এজন্য আইএমইআই নিবন্ধন করতে হবে। না হলে নিরাপত্তার দিকটি অসম্পূর্ণ থেকে যাবে।’

তারানা হালিম আর বলেন, ‘আইএমইআই নিবন্ধন শেষ হলে প্রযুক্তি মাধ্যমের সংগঠিত অপরাধীকে দ্রুত চিহ্নিত করা যাবে। ফোন চুরি হলে বা হারিয়ে গেলে দ্রুত উদ্ধরি করা যাবে।

গোল টেবিল বেঠকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান শাহজাহান মাহমুদ ছাড়াও টেলিযোগাযোগ খাত সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।






মন্তব্য চালু নেই