মেইন ম্যেনু

‘মৈত্রী মোটর শোভাযাত্রা’ ভারত পৌঁছেছে

বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপাল (বিবিআইএন) ৭৩ সদস্যের মৈত্রী মোটর শোভাযাত্রা ১৮ দিন পর মঙ্গলবার রাত ৯টায় বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত পৌঁছেছে।
শোভাযাত্রাটি বেনাপোলে এসে পৌঁছলে বন্দর কর্তৃপক্ষের পক্ষ থেকে ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। এ সময় উপস্তিত ছিলেন, বেনাপোল কাস্টমসের এসি আব্দুল হক, নুরুল বাসেদ, যুগ্ম কমিশনার মোস্তফিজুর রহমান, শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুস সালাম।

১৫ নভেম্বর ভারতের ভুবনেশ্বর থেকে যাত্রা করা ২০টি গাড়ির এই শোভাযাত্রা চার হাজার ২২৩ কিলোমিটার পথ অতিক্রম করে ২ ডিসেম্বর বুধবার কলকাতায় সেমিনারের মাধ্যমে শেষ হবে।

চলতি বছরের ১৫ জুন বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের মধ্যে সড়কপথে যাত্রীবাহী, ব্যক্তিগত ও পণ্যবাহী যান চলাচলে মোটরযান চুক্তি হয়। এর আওতায় পরীক্ষামূলক যান চলাচলের অংশ হিসেবে এই মোটর শোভাযাত্রার আয়োজন করা হয়।

গাড়িবহরে বাংলাদেশের পক্ষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব নিরোদ চন্দ্র মন্ডলের নের্তৃত্বে ছয়, এমএলএ প্রবীণ চন্দ্র ভজ দেওয়ের নেতৃত্বে ভারতের ৫৯, দশরথ বিশালের নেতৃত্বে নেপালের চার ও তেশিয়াং রিনজেনের নেতৃত্ব ভুটানের চার সদস্যের প্রতিনিধি রয়েছে।

উড়িষ্যার কলিঙ্গ মোটর স্পোর্টস ক্লাব, প্রতিবেশী দেশগুলোর ক্লাব এবং ভারত সরকারের সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয় যৌথভাবে এ শোভাযাত্রার আয়োজন করে।
বিবিআইএন চুক্তি বাস্তবায়িত হলে এই অঞ্চলের অর্থনৈতিক সংহতিতে ভূমিকা রাখবে এবং ভারতের প্রতিবেশী দেশগুলোর মধ্যে সম্পর্ক উন্নয়ন হবে বলে মত দেয় আয়োজকরা।






মন্তব্য চালু নেই