মেইন ম্যেনু

মোদিকে দীপাবলির শুভেচ্ছা জানালেন ওবামা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে গত মঙ্গলবার রাতে টেলিফোন করে দীপাবলির শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সম্প্রতি যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসেও পালিত হয়েছিল দীপাবলির উৎসব। এটা নরেন্দ্র মোদির জন্য ছিল একটা আনন্দ সংবাদ।

ওবামা ফোন করার পরে মোদি তার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে লেখেন, ‘একটু আগে ফোন করলেন মার্কিন প্রেসিডেন্ট। হটলাইন আসার পর এই প্রথম কথা হল আমাদের। পরস্পরকে শুভেচ্ছা জানালাম।’

মোদি আরও জানান, শুভেচ্ছা বিনিময় ছাড়াও আরো বেশ কিছু গুরুন্ত্বপূর্ণ বিষয়ে কথা হয়েছে তাদের মাঝে। আগামী সপ্তাহে তুরস্কে অনুষ্ঠিত হবে জি২০ বৈঠক। সেখানে দুইজনে একত্রে দ্বিপাক্ষিক বৈঠকও বসবেন তারা।

আজ বুধবার যুক্তরাজ্য সফরে দেশ ছেড়েছেন নরেন্দ্র মোদি। সেখান থেকে ১৫ তারিখ জি২০ বৈঠকে যোগ দিতে তুরস্কে যাবেন তিনি। বিশ্ব জলবায়ু পরিবর্তন নিয়ে আগামী ৩০শে নভেম্বর থেকে প্যারিসে অনুষ্ঠিত হবে আরেকটি বৈঠক তবে তার আগে জি২০ বৈঠক মোদির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই বৈঠকে বিশ্ব সন্ত্রাস, উদ্বাস্তু, বিশ্ব অর্থনীতির মন্দা, বিনিয়োগ, বাণিজ্য, শক্তি ইত্যাদি বিষয়ে আলোচনা করবেন রাষ্ট্রনেতারা। তাছাড়া গতবারের ব্রিসবেনের জি২০ বৈঠকে যে সব সিদ্ধান্ত নেয়া হয়েছিল, সেগুলোর পর্যালোচনাও হবে।






মন্তব্য চালু নেই