মেইন ম্যেনু

মোদির জামা নিয়ে টুইটারে কেন এতো হাসাহাসি…

ফের জামা পরে বিতর্কে ভারতের প্রধানমন্ত্রী। চার দেশের সফরে দক্ষিণ আফ্রিকা পৌঁছানোর পরে একটি বিশেষ জামায় দেখা যায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে, যার নাম ‘মাদিবা’ শার্ট। মোদি সাধারণত যে একরংয়ের স্যুট বা খাদির পাঞ্জাবি পরেন, তার থেকে এই জামার নকশা অনেকটাই আলাদা।

তাঁর নিজের নাম লেখা জামা পড়ায় নরেন্দ্র মোদিকে নিয়ে বিতর্ক কম হয়নি। সেই জামা অবশ্য গঙ্গার পরিচ্ছন্নতার জন্য নিলাম করে সাড়ে চার কোটি টাকায় বিক্রি করা হয়েছিল। জামার এই নকশার জন্য সোশ্যাল মিডিয়ায় নরেন্দ্র মোদীকে নিয়ে ব্যঙ্গাত্মক পোস্টের ছড়াছড়ি।

এই আক্রমণে অবশ্য মোদির সঙ্গে জুড়ে গিয়েছে নতুন বস্ত্রমন্ত্রী স্মৃতি ইরানির নামও। কেউ কেউ মজা করে বলেছেন, মোদির এই জামার নকশা নাকি নতুন বস্ত্রমন্ত্রী স্মৃতি ইরানির মস্তিষ্কপ্রসূত।

সম্ভবত দক্ষিণ আফ্রিকার সংস্কৃতির সঙ্গে সামঞ্জস্য রাখতে গিয়েই অন্যরকমের জামা পরেছিলেন ভারতের প্রধানমন্ত্রী। কিন্তু এই জামাই এখন সোশ্যাল মিডিয়ার চর্চার বিষয়। কেউ মোদির জামাটির সঙ্গে গিফট র‌্যাপারের তুলনা করেছেন, আবার কেউ বলেছেন এই জামা পড়ে হাওয়াইয়ান ড্যান্স শুরু করবেন ভারতের প্রধানমন্ত্রী। কেউ আবার মন্তব্য করেছেন, মোদির পরা এই জামাটি ইউনেস্কো থেকে সেরা জামার পুরস্কার পাচ্ছে।

যদিও মোদির পরা যে জামা নিয়ে এত বিতর্ক, সেই জামাটি কিন্তু বিখ্যাত হয়েছে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন রাষ্ট্রপতি প্রয়াত নেলসন ম্যান্ডেলার সৌজন্যে। কারণ ম্যান্ডেলাকে এই ধরনের জামা পরতেই দেখা যেত। যেহেতু নেলসন ম্যান্ডেলা মাদিবা বংশদ্ভূত, তার থেকেই এই জামার নাম হয়েছিল ‘মাদিবা’ শার্ট। এর পরে নিশ্চয়ই প্রধানমন্ত্রীর পছন্দ নিয়ে দেশবাসীর প্রশ্ন তোলা উচিত নয়। নেলসন ম্যান্ডেলাকে শ্রদ্ধা জানাতে একদিন না হয় অন্যরকমের জামা পরলেন ভারতের প্রধানমন্ত্রী। -এবেলা






মন্তব্য চালু নেই