মেইন ম্যেনু

মোদির সঙ্গে সৌজন্য সাক্ষাতে পররাষ্ট্র মন্ত্রী

ছত্রিশ ঘণ্টার রাষ্ট্রীয় সফরে ঢাকা সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করছেন বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য জানায়।

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে গত বছর দায়িত্ব গ্রহণের পর এটিই মোদির প্রথম বাংলাদেশ সফর।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী গণমাধ্যম কর্মীদের জানান, ভারতের সঙ্গে বাংলাদেশের বহুমাত্রিক সম্পর্কের প্রেক্ষাপটে এই সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানা গেছে, সফররত ভারতের প্রধানমন্ত্রী দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নিতে বিকেল ৪টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে উপস্থিত হবেন। সেখানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে স্বাগত জানাবেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে তিস্তা ইস্যূতে দুই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি এবং ভারতের পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় গুরুত্বপূর্ণ বৈঠকে অংশ নেবেন। ওই বৈঠক থেকে তিস্তা বিষয়ে সুনির্দিষ্ট ঘোষণা আসতে পারে বলে দুই দেশের কূটনীতিকরা আভাস দিয়েছেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিকেল ৪টা ৩৫ মিনিটে দুই প্রধানমন্ত্রী স্থলসীমান্ত চুক্তি বাস্তবায়নের জন্য সম্মতিপত্রে অনুস্বাক্ষর করবেন। বিকেল ৪টা ৪৫ মিনিট থেকে ৫টা ১০ মিনিট পর্যন্ত শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদি চা-চক্রে মুখোমুখি হবেন। এ সময় নরেন্দ্র মোদি ভারতের পক্ষ থেকে বাংলাদেশের জন্য দুটি অমূল্য উপহার শেখ হাসিনার হাতে তুলে দেবেন, যার মধ্যে একটি হচ্ছে ১৯৭২ সালের ৬ ফেব্রুয়ারি ভারতের কলকাতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেওয়া ভাষণের একটি সিডি। আরেকটি হচ্ছে বহু প্রতীক্ষিত সীমান্ত চুক্তি বাস্তবায়নের জন্য ভারতীয় সংসদে পাস হওয়া এবং ভারতের সংবিধানের সংশোধন করা প্রমাণপত্রের টান্সক্রিপট (হুবহু নকল কপি)। অন্যদিকে নরেন্দ্র মোদির সম্মানে ‘সাইনিঙ ইন্সট্রুমেন্ট অব সারেন্ডার ১৯৭১’ শীর্ষক একটি ফটো প্রদর্শনীর আয়োজন করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিকেল ৫টা ১৫ মিনিটে দুই দেশের দ্বিপাক্ষিক বিষয়ে প্রতিনিধি বৈঠকে অংশ নেবেন নরেন্দ্র মোদি। এর পর যৌথ ইশতেহারে স্বাক্ষর করবেন দুই প্রধানমন্ত্রী। যৌথ ইশতেহারে স্বাক্ষরের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের মুখোমুখি হবেন নরেন্দ্র মোদি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৮১ জনের সফরসঙ্গী নিয়ে ছত্রিশ ঘণ্টার সফরে শনিবার সকাল ১০টা ১৫ মিনিটে ঢাকায় পৌঁছান। নরেন্দ্র মোদিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফুলেল শুভেচ্ছায় স্বাগত জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তাকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। ঢাকায় নেমে বিমানবন্দরে উপস্থিত বাংলাদেশের মন্ত্রিপরিষদ, তিন বাহিনীর কর্মকর্তাসহ সংশ্লিষ্ট ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে কুশল বিনিময় করেন নরেন্দ্র মোদি।

এরই মধ্যে নরেন্দ্র মোদি সাভারের জাতীয় স্মৃতি সৌধে মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান এবং ধানমণ্ডিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান।






মন্তব্য চালু নেই