মেইন ম্যেনু

মোদির সফরে ২২টি সীমান্ত হাট চায় মেঘালয়

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মেঘালয় বাংলাদেশের সঙ্গে আরো ২২টি সীমান্ত হাট চালু করতে চায়। বর্তমানে বাংলাদেশের কালাইচর ও বালিয়ামারি সীমান্তের সঙ্গে এই রাজ্যটির ২টি সীমান্ত হাট চালু রয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন ঢাকা সফরকালে এ বিষয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনার প্রস্তাব করেছেন মেঘালয়ের মুখ্যমন্ত্রী মুকুল সাংমা। আজ দিল্লিতে তিনি এ প্রস্তাব করেন। ঢাকা সফরকালে ত্রিপুরার কমলাসাগর সীমান্তহাট যৌথভাবে উদ্বোধন করবেন দুই প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, মেঘালয়ের মুখ্যমন্ত্রী মুকুল সাংমা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরসঙ্গী হিসেবে আগামী ৬ জুন ঢাকা আসছেন। এই সফরে বাংলাদেশের চট্টগ্রাম বন্দর ব্যবহারের লক্ষে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় ৭টি রাজ্যের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার বিষয়েও দুই প্রধানমন্ত্রীর মধ্যে আলোচনা হওয়া উচিত বলে মনে করেন মুকুল সাংমা।

তিনি বাংলাদেশের জনগণের সঙ্গে মেঘালয়ের জনগণের আন্তঃযোগাযোগ বাড়াতে চান। এ ছাড়া বাংলাদেশের সঙ্গে আরো বাণিজ্য সম্পর্কও বাড়াতে চান তিনি। আর এ কারণেই আরো সীমান্ত হাট ও চট্টগ্রাম বন্দর ব্যবহারের সুযোগ সৃষ্টি করা উচিত বলে মনে করেন মুকুল সাংমা। বাংলাদেশের সঙ্গে যেসব সীমান্তহাট এখন চালু আছে সেখানে স্থানীয় প্রায় ১৬টি পণ্য বেচাকেনার সুযোগ রয়েছে। এসব পণ্যে কোন ধরনের কর ধার্য করা হয়না।






মন্তব্য চালু নেই