মেইন ম্যেনু

মোদি রাষ্ট্রবিজ্ঞানে ফার্স্ট ক্লাস!

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শিক্ষাজীবন নিয়ে প্রশ্ন তুলেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এ বিষয়ে জানতে তিনি তথ্য কমিশনারের কাছে আবেদন করেছিলেন।

তথ্য কমিশনারের আগেই ‘আহমেদাবাদ মিরর’ নামের একটি পত্রিকা মোদির শিক্ষাগত যোগ্যতার সর্বশেষ ধাপের রেকর্ড প্রকাশ করেছে।এতে দেখা গেছে, এক সময়ের চা বিক্রেতা মোদি গুজরাট বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে মাস্টার্সে প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হয়েছেন।

তথ্য অধিকার আইনে করা আবেদন আমলে নিয়ে শুক্রবার তথ্য কমিশন দিল্লি ও গুজরাট বিশ্ববিদ্যালয়কে মোদির শিক্ষাগত যোগ্যতার রেকর্ড প্রকাশের নির্দেশ দিয়েছে। তবে সে রেকর্ড প্রকাশে হয়তো আরো কয়েকদিন সময় লাগবে। তার আগেই আহমেদাবাদ মিরর মোদির শিক্ষাগত যোগ্যতার রেকর্ড প্রকাশ করেছে।

পত্রিকাটি জানায়, মোদি ১৯৮৩ সালে গুজরাট বিশ্ববিদ্যালয়ের এক্সটার্নাল শাখার শিক্ষার্থী হিসেবে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে পরীক্ষা দেন । তিনি ৬২ দশমিক ৩ শতাংশ নম্বর পেয়ে উত্তীর্ণ হন। দুই বছরের ওই কোর্সে মোদি অন্যান্য বিষয়ের সাথে ইউরোপীয় রাজনীতি, ভারতীয় রাজনীতি বিশ্লেষণ এবং রাজনীতির মনোবিজ্ঞান বিষয়ে পরীক্ষায় অংশ নেন। তবে বিশ্ববিদ্যালয়ের কাছে মোদির স্নাতক ডিগ্রির কোনো তথ্য নেই।






মন্তব্য চালু নেই